প্রাথমিক তদন্ত: ইসরাইল দূতাবাসের সামনে বিস্ফোরণ সন্ত্রাসীদের কাজ

প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২১

সময় সংবাদ ডেস্কঃশুক্রবার ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস দ্বারা দিল্লির ইসরাইল দূতাবাসের সামনে বিস্ফোরণের পিছনে আছে সন্ত্রাসবাদী গোষ্ঠীর হাত। ভারতের আন্টি টেরোরিজম সেল এবং ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের তদন্তে প্রাথমিকভাবে এই তথ্যই উঠে এসেছে।

শুক্রবার সন্ধ্যায় একটি কালো কাচ ঢাকা গাড়ি থেকে এই আইইডি ছুড়ে মারা হয় ইসরাইল দূতাবাস লক্ষ্য করে। সৌভাগ্যক্রমে কোনো মানুষের ক্ষতি হয়নি এই বিস্ফোরণের ফলে। তবে, তিনটি গাড়ির কাচ ভেঙে যায়। আগুনও ধরে যায়। শুক্রবারই ছিল ভারত-ইসরাইলের পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বার্ষিকী। ১৯৯২ সালের ২৯ জানুয়ারি ভারত ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।

সেই কারণেই শুক্রবারের এই বিস্ফোরণ মনে করছেন গোয়েন্দারা। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভারতের ওপর পূর্ণ আস্থা রেখেছেন এবং বলেছেন যে, তিনি বিশ্বাস করেন ভারত সেদেশে থাকা প্রতিটি ইসরাইলির জীবনের নিরাপত্তা নিশ্চিত করবে। উল্লেখ্য, গোয়েন্দাদের প্রাথমিক তদন্তে উঠে এসেছে যে শক্তিশালী বিস্ফোরক আমোনিয়াম নাইট্রেট ব্যবহার করা হয়েছে বিস্ফোরণ ঘটাতে।

এই বিস্ফোরণকে যে ভারত গুরুত্ব দিছে তা বোঝা যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাংলা সফর শনিবার বাতিল করার মধ্যে দিয়ে। শাহ জানিয়েছেন, দুষ্কৃতীদের ধরার সব রকম চেষ্টা চলছে।