চিতলমারীতে টমেটোর মূল্য বিপর্যয়: ৮০ টাকা কেজির টমেটো ৫ টাকা কেজি

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১

বিভাষ দাস, চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের চিতলমারীতে বাম্পার ফলনের টমেটোতে মূল্য বিপর্যয় ঘটেছে। মৌসুমের শুরুতে টমেটোর দাম ছিল প্রতি কেজি ৮০ থেকে ৮৫ টাকা। এখন ৪ থেকে ৫ টাকা দরে বিক্রি হচ্ছে। সঠিক বাজার ব্যবস্থাপনা না থাকায় হঠাৎ করে এ দরপতনে চাষীরা হতাশায় ভুগছেন।

শুক্রবার সকালে উপজেলার খাসেরহাট বাজার, চিতলমারী বাজার, উমাজুড়ি মোড়, বোয়ালিয়া বাজার, ঘুরে দেখা যায় ১৬০ থেকে ২০০ টাকা দরে ভালো টমেটো বিক্রি হচ্ছে। মাঝারী সাইজের টমেটোর দাম ১২০ থেকে ১৫০ টাকা। এছাড়া ছোট সাইজের টমেটো ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।
পিঁপড়ার ডাঙ্গা গ্রামের টমেটো চাষী সুনিল গুহ জানায়, তার তিনটি ঘেরে প্রায় চার হাজার টমেটো গাছ রয়েছে। সিজনের শুরুতে কয়েক দিন মাত্র ভালো দাম পেয়েছি। এখন ভরা মৌসুমে টমেটোর দাম কমে যাওয়ায় বিপদে পড়ে গিয়েছি। টমেটো তুলতে শ্রমিক মূল্য ও বহন খরচ যা আসে টমেটোর মূল্যতে তা পোশায় না।

এ ব্যপারে সরকারের পক্ষ থেকে সঠিক বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রনের দিকে নজর দেয়া উচিত। বোয়ালিয়া গ্রামের টমেটো চাষী প্রমথ রঞ্জন বালা বলেন, আমি ১২ বিঘা জমিতে সাড়ে ৬ হাজার টমেটো গাছ লাগিয়েছি। সিজনের শুরুতে কয়েক দিন ভালো দাম পেয়েছি। কিন্ত গতকাল ৩৭ মন টমেটো তুলে বিক্রি করতে গিয়ে ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি করেছি। তাও টাকা এখনো পাইনি। টমেটো তুলতে শ্রমিক খরচ ও বহন খরচের টাকা এখন টমেটো বিক্রি করে হচ্ছেনা। এই চাষ করতে সার, কীটনাশক ও শ্রমিকের মূল্য বাবদ দেড় লক্ষধিক টাকা খরচ হয়েছে। কালকের বাজার দর দেখে মাথায় বাজ পড়েছে আমার।

স্থানীয় সব্জী ব্যবসায়ী মনি মোল্লা, লিপন মজুমদার ও চাঁদপুরের ব্যপারী নাসির মিয়া জানায়, হঠাৎ মালে মালের আমদানী বেড়ে যাওয়ায় দাম কমেছে। মূলত সব জায়গায় একই সাথে টমেটো পেঁকেছে। অত্র চিতলমারী এলাকায় সিজনের প্রথমে টমেটো উঠলে আমরাই ৮০/৮৫ টাকা দরে কেজি ক্রয় করেছি। যার কারনে অনেক চাষী এ বছর ভালো দাম পেয়েছে। এখন মোকামের চাহিদা মোতাবেক আমরা কম দামে মাল কিনতে বাধ্য হচ্ছি। সামনেও দাম বাড়তে পারে।

চিতলমারী উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার বিধান রাণা জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর টমেটোর উৎপাদন অনেক বেশি। যার কারনে দাম কমে গিয়েছে। তবে সামনে দাম বাড়ার সম্ভাবনা আছে।