মুখ্যমন্ত্রীর মেয়ে আটক নাকি গৃহবন্দি?

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কন্যা ইলতিজা সাইদ মুফতিকেও আটক করেছে মোদি প্রশাসন।বৃহস্পতিবার (২ জানুয়ারি) মেহবুবার শ্রীনগরের বাড়িতে গৃহবন্দি করা হয়েছে ৩৪ বছর বয়সী ইলতিজাকে।জানা যায়, ইলতিজা কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও তার নানা মুফতি মোহাম্মদ সাইদের কবর জিয়ারত করার জন্য দক্ষিণ কাশ্মীরে যাওয়ার সময় তাকে আটক করা হয়।এ সম্পর্কে তুর্কির একটি সংবাদ মাধ্যম বলেন, ইলতিজাকে তার মায়ের বাসভবন থেকে আটক করা হয়েছে।সূত্রটি আরও বলছে, ইলতিজা তাদের জানিয়েছে, পুলিশ আমাকে বাড়ির বাইরে যেতে দিচ্ছে না। গত কয়েক মাস ধরে তারা (ভারত সরকার) আমাকে নানাভাবে হয়রানি করে চলেছে। কিন্তু আমি তাদের বলেছি এভাবে আমাকে চুপ করিয়ে রাখা যাবে না।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা, অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার আগের রাতেই অনেক নেতাদের সঙ্গে আটক করা হয় ইলতিজার মা ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকেও। তিনি এখনও বন্দি আছেন।মায়ের আটক হওয়ার পর থেকে মোদি সরকারের সমালোচনা করে লাইমলাইটে আসেন এই কাশ্মীরি তরুণী। গত ৫ মাস ধরে মায়ের মুক্তি দাবি করে একাধিকবার কড়া বিবৃতি দিয়েছেন মেহবুবার কন্যা। তার বাক্যবাণ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পর্যন্ত রক্ষা পাননি। তিনি প্রশ্ন তুলেছেন কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের যৌক্তিকতা নিয়েও। তিনি কাশ্মীরের স্বাধীনতার পক্ষেও বক্তব্য রেখে চলেছেন সমানে।মা মেহবুবার আটক নিয়ে মোদির কাছে খোলা চিঠি লিখে প্রথমবারের মতো আলোচনায় আসেন এই তরুণী। এছাড়া মায়ের টুইটার অ্যাকাউন্ট থেকেও নিয়মিত সরকার বিরোধী নানা পোস্ট দিয়ে যাচ্ছেন ইলতিজা। তাই এই তরুণ কণ্ঠরোধ করতে এবার ইলতিজাকেই আটকাল মোদি সরকার।

যদিও জম্মু-কাশ্মীর পুলিশের অতিরিক্ত ডিজি মুনীর খান ইলতিজাকে আটকের অভিযোগ অস্বীকার করেছেন।তিনি বলেন, ইলতিজাকে গৃহবন্দি করা হয়নি। তাকে কেবল দক্ষিণ কাশ্মীরের বিজবেহারা শহরে যেতে নিষেধ করা হয়েছে। তার নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।এ নিয়ে ইলতিজার পাল্টা প্রশ্ন, আমি কেবল আমার নানার কবর জিয়ারত করতে চেয়েছিলাম। তারা তো সবসময় বলে আসছে কাশ্মীরের সবকিছু নাকি স্বাভাবিক। তাহলে তারা কেন আমাকে সেখানে যেতে দিচ্ছে না।