পোরশায় সরিষা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২০

অনলাইন ডেস্ক : চলতি রবি মৌসুমে নওগাঁর পোরশা উপজেলায় ৩ হাজার ৫৫০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। সরিষার গাছ ও আবহাওয়া ভালো থাকলে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
এবারে সরিষার ভালো ফলনের সম্ভাবনা দেখা দেওয়ায় উপজেলার কৃষকরা ভালো দামের আশায় বুক বাঁধছেন। তারা স্থানীয় ভাবে বারী-১৪, বারী-১৫, টরী-৭, বীনা-৪ ও বীনা-১৭ জাতের সরিষার চাষ করেছেন। তবে ফলন ভালো হওয়ার কারণে কৃষকরা বারী-১৪ বেশি লাগিয়েছেন বলে জানা গেছে।

বারী-১৪ সরিষা প্রতি বিঘা ৫-৭ মণ ও টরী, বীনা জাতীয় সরিষা ৪-৫ মণ হারে ফলন হতে পারে বলে কৃষকরা মনে করছেন।

তবে দাম নিয়ে তারা চিন্তিত। সরিষার বর্তমান বাজার দর দুই হাজার ৪শ থেকে দুই হাজার ৫শ টাকা মণ হলেও নতুন সরিষা ওঠার সময় এর দাম কিছুটা কমে ১ হাজার ৬শ থেকে দুই হাজার টাকা মণ হতে পারে বলে অনেকেই মনে করছেন। কৃষকরা সরিষার ক্ষেত দেখে খুশি হলেও দাম নিয়ে দুশ্চিন্তায় আছেন।

নিতপুর কপালীর মোড়ের সরিষা চাষী ফজলুল হক, বালা শহীদের আজাদ মন্ডল ও জালুয়া গ্রামের আব্দুছ ছালাম জানান, তাদের লাগানো সরিষার ক্ষেত খুব ভালো হয়েছে। আশা করছেন ফলনও ভালো হবে। কিন্তু দাম ভালো হবে কি না চিন্তা রয়েছে। তবে ভালো ফলনের পাশাপাশি দাম ভালো পেলে অনেকেই সরিষা চাষের দিকে ঝুঁকবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজ আলম জানান, চলতি মৌসুমে উপজেলায় ৩ হাজার ৫৫০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৫শ মেট্রিক টন। আবহাওয়া ভালো থাকায় সরিষা ক্ষেত খুব ভালো দেখা যাচ্ছে ফলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

তিনি আরও জানান, সরিষা চাষের প্রতি কৃষকদের উৎসাহিত করার জন্য তারা নানা দিক নিয়ে তাদের প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে যাচ্ছেন। কৃষকরা ভবিষ্যতে সরিষা চাষের প্রতি আগ্রহ দেখাবেন বলে তিনি আশা করছেন।