ফিরে দেখা, খুলনায় র‌্যাব-পুলিশের অভিযানে বন্দুকযুদ্ধে নিহত-২০

প্রকাশিত: ১:০৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২, ২০২০

আতিয়ার রহমান,খুলনা : খুলনায় বিদায়ী বছরে র‌্যাব-পুলশিরে সাথে বন্দুকযুদ্ধে ২০ জন নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। অন্যান্য বছরের তুলনায় বিদায়ী বছরে আইন-শৃঙ্খলা পরস্থিিিত অনেকটা স্বাভাবিক ছিল। খুলনা জেলা, কেএম,পি, র‌্যাবসহ অন্যান্য বাহিনীর নিয়মত অভিযানে মাদকসহ নানা ধরনের অপরাধীরা ধরা পড়ছে আইন-শৃঙ্খলা বাহিনির হাতে। অনেকাংশে হ্রাস পেয়েছে উন্মুক্ত মাদকের বেচা-কেনাসহ ব্যবহার। চুরি ডাকাতি, ছিনতাইয়ের মতো ঘটনা খুব কম শোনা যাচ্ছে। তবে এ পরিবেশ ধরে রাখতে হলে সংশ্লষ্টি বাহনিীর র্কমর্কতাসহ সকল র্পযায়ের সদস্যদের আন্তরকি ভাবে দায়ত্বি পালনে ভূমকিা রাখতে হবে বলে মনে করছেন বিশিষ্ট জনরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদায়ী বছরে খুলনায় র‌্যাব-পুিলশের সাথে বন্দুকযুদ্ধে ২০ জন নিহত হয়েছে। এদের মধ্যে ১৯ জনই র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। তাদের মধ্যে ১৮ জন ডাকাতির অভিযোগ এবং বাকী একজন মাদক ব্যবসা ও সন্ত্রাসী র্কায কলাপের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া কে,এম,পি পুলিশের মাদক বেিরাধী অভিযানে একজন মাদক ব্যবসায়ী নিহত হয়।

তথ্যসূত্রে জানা গেছে, খুলনার ডুমুরিয়া উপজেলায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুেদ্ধ চিহ্নিত মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসী বিকাশ কুমার দে (৩৮) নিহত হয়েছেন। গত ২৫ সেপ্টম্বর রাত সাড়ে ১২টায় দিকে বাটয়াঘাটা উপজেলার ধানিবুনিয়া গ্রামে এ ঘটনা ঘটে। বিকাশের বাড়ি কৈায়া বাজার এলাকায়। র‌্যাবের ভাষ্য, তাঁর বিরর্দ্ধে র্ধষণ, হত্যা, মাদকসহ কমপক্ষে ১৩টি মামলা রয়েছে। ঘটনাস্থল থেেক বিদিেশ পিস্তল, একটি শ্যুটার গান, পিস্তলের একটি ম্যাগজিন, পিস্তলের তিনটি গুলি, বন্দুকের তিনটি গুলি, ৫৫ বোতল ফেন্সিডিল ও ২০৭ পিছ ইয়াবা উদ্ধার করা হয়।

এ সময় র‌্যাবের তিন সদস্য আহত হয়েছিলো বলে যানাযায়।দৌলতপুর থানা পুলিশের মাদক বিরোধী অভিযানে গত এপ্লিল মাসে মিরাজ নামের একজন মাদক ব্যবসায়ী বন্দুকযুদ্ধে নিহত হয়। ঘটনাস্থল থেকে অস্ত্র-গুলি ও মাদক জব্দ করে পুলিশ। গত ১৫ অক্টোবর র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে আমিনুল ইসলামসহ ৪ জন নিহত হয়। এ সময় সেখান থেকে ৪টি আগ্নেয়োস্ত্র ও গুলি উদ্ধার করে র‌্যাব ব্যাটলিয়ন ৬।

গত ২৯ মে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে ‘হাসান বাহিনী’র প্রধান হাসানসহ ৪ ডাকাত নিহত হয়েছে। এসময় ১০টি আগ্নেয়োস্ত্র, বেশ কয়েক রাউন্ড তাজা গুলি খোসা উদ্ধার করা হয়।গত ৭ মে র‌্যাব-৬’র সাথে বন্দুকযুদ্ধে রানা বাহিনীর প্রধান রানাসহ ৩ জন নিহত হয়। ঘটনাস্থল থেকে ১টি ওয়ান শ্যুটারগান, ৩টি পাইপগান, ২৩ রাউন্ড বন্দুকের গুলি, ১৪ রাউন্ড খালি খোসা, ৩টি রামদা উদ্ধার করা হয়।

গত ২৫ ফেব্রয়ারি র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে আরিফ বাহিনীর প্রধানসহ ৪ জন ডাকাত নিহত হয়েছে। ঘটনাস্থল থেেক ৫টি আগ্নেয়োস্ত্র ও ১১৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। গত ১৮ ফেব্রয়ারি দাকোপ অঞ্চলে কোস্ট র্গাডর সাথে বন্দুকযুদ্ধে একজন ডাকাত সদস্য নিহত হয়। এ সময় সেখান থেকে ৪টি একনলা দেশী বন্দুক ও এক রাউন্ড গুলি উদ্ধার করে কোস্ট র্গাড।

গৌরীপুরে সৌদি নাগরিকের লাশ উদ্ধার ও ছাত্রলীগ নেতা খুন ছিলো দেশজুড়ে আলোড়িত!