দৈনিক কোটি টাকার পণ্য উৎপাদন বঞ্চিত খুলনার পাটকল গুলো

প্রকাশিত: ১১:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২০

আতিয়ার রহমান,খুলনা : মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনা-যশোর শিল্পাঞ্চলের পাটকল শ্রমিকদের আমরণ অনশনের চতুর্থ দিনে গড়ালো। রাজপথে অনশন কর্মসূচির মধ্যদিয়ে পাটকল শ্রমিকদের নতুন বছরের শুর হচ্ছে। শ্রমিকদের টানা কর্মসূচিতে খুলনার ৭টি পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে। ফলে দৈনিক প্রায় কোটি টাকার পাটপণ্য উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে। সেই সাথে খালিশপুর শিল্পাঞ্চলের বিআইডিসি সড়কের মিল সংলগ্ন এলাকার দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ রয়েছে।

অন্যদিকে শ্রমিকদের আন্দোলনের সংহতি জানিয়েছে মিছিল ও সমাবেশ করেছে ওয়ার্কার্স পার্টির নেতারা। দলটির পলিটব্যুরো সদস্য এড. মোস্তফা লুৎফুল্লা এমপি’র নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ ও পরে শিল্পাঞ্চলের শ্রমিকদের সাথে সংহতি প্রকাশ করেন নেতারা। শ্রমিকদের সাথে কথা বলে জানাগেছে, দ্বিতীয় দফায় ২৯ ডিসেম্বর থেকে আমরণ অনশন শুর করে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। অনশনের তৃতীয় দিনেও বিজেএমসি বা সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোন উদ্যোগ নেয়া হয়নি। গতকাল দুপুর পর্যন্ত অনশনরত ১০ জন শ্রমিক অসুস্থ্য হয়ে পড়েছেন। এছাড়া কয়েকজনকে অনশনস্থলে স্যালাইন দেওয়া হচ্ছে।

বিজেএমসি’র তথ্যানুসারে, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের মধ্যে যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিল বাদে বাকী ৭টি পাটকলের উৎপাদন সম্পূর্ণ বন্ধ রয়েছে। খুলনা অঞ্চলের ৯টি পাটকলে প্রতিদিন উৎপাদনের লক্ষমাত্রা ২৭২ দশমিক ১৭ মেট্রিক টন। সেখানে চালু থাকা ওই দু’টি পাটকলে উৎপাদন হচ্ছে মাত্র ৮৬ দশমিক ৩৯ মেট্রিক টন। পাটকলগুলোতে প্রতিদিনের উৎপাদিত পণ্যের বাজার মূল্য প্রায় ১ কোটি টাকা।
প্লাটিনাম জুট মিলের শ্রমিক নূর ইসলাম বলেন, আন্দোলন পুরোদমে চলছে। দাবি আদায়ে কঠোর অবস্থানে আমরা। আমাদের কাছে নতুন আর পুরাতন বছর নেই। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মোঃ খলিলুর রহমান জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। প্রয়োজনে অনশন কর্মসূচির সাথে রাজপথ-রেলপথ অবরোধ করা হবে। স্টার জুট মিলের সিবিএ সভাপতি বেল্লাল মল্লিক জানান, তাদের ১১ দফা দাবির মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া ৫ সপ্তাহের মজুরি পরিশোধ, অবসরে যাওয়া শ্রমিকদের পাওনা পরিশোধ, মিলগুলোকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে না দেওয়া এবং মিলের যন্ত্রপাতি সংস্কার অন্যতম।

স্টার জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক শেখ আবদুল মান্নান ক্ষোভ প্রকাশ করে বলেন, ৩ দিন ধরে শ্রমিকরা সড়কের ওপর অবস্থান করছে। তাদের খাওয়া, ঘুম, গোসল নেই। প্রচন্ড শীতে শ্রমিকরা দুর্বল হয়ে পড়ছে। তারপরও দাবি পূরণে বিজেএমসি কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নিচ্ছে না। এ নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

এ ব্যাপারে বিজেএমসির আঞ্চলিক সমন্বয়কারী মোঃ বনিজ উদ্দিন মিঞা বলেন, শ্রমিকদের আন্দোলনের বিষয়টি প্রধান কার্যালয়কে অবহিত করা হয়েছে। মজুরি কমিশন বাস্তবায়ন হবে কিনা বা কবে থেকে বাস্তবায়ন হবে তা প্রধান কার্যালয়ই বলতে পারবে।

গৌরীপুরে সৌদি নাগরিকের লাশ উদ্ধার ও ছাত্রলীগ নেতা খুন ছিলো দেশজুড়ে আলোড়িত!