গরমের সময় বাগানের পরিচর্যা করবেন যেভাবে

প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২০

নিউজ ডেস্ক : অন্যান্য সময়ের চেয়ে গরমে বাগানের পরিচর্যা করা বেশি প্রয়োজন। চারাগাছ বড় হতে সূর্যের আলোর বড় ভূমিকা রয়েছে। কিন্তু অতিরিক্ত সূর্যের আলো গাছের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। প্রচণ্ড গরমে গাছের চারা শুকিয়ে মারা যাওয়ার আশঙ্কা বেড়ে যায় বহুগুণে। সূর্যের উত্তাপ গাছের চারা বেড়ে ওঠায় বাঁধার সৃষ্টি করে। দীর্ঘ সময় সূর্যের আলো চারা গাছের ওপর পড়লে মাটির উর্বরতা নষ্ট হয় এবং কুঁড়ি ও ফুল মরে যায়। তাই বাগানের ফলন ভালো গরমের সময় বিশেষ পরিচর্যা নেয়া দরকার।

সঠিক পরিমাণে পানি দেয়া: কোনো মৌসুমেই চারাগাছে অতিরিক্ত পানি দেয়া উচিত নয়। গরমে তিনবারের বেশি চারায় পানি দেওয়া ঠিক নয়। প্রতিবার পানি দেওয়ার আগে মাটির অবস্থা দেখে নেয়া প্রয়োজন। মাটি স্যাঁতসেঁতে হয়, তাহলে শুধু চারার ওপর পানি আলতো করে ছিটিয়ে দিন। রাতে গাছে পানি দেয়া উত্তম, তাহলে সকাল পর্যন্ত তার স্থায়িত্ব থাকে। তাই এই দুই সময়ে পানি দিন।

বাগান আগাছামুক্ত রাখা জরুরি: আমরা সবাই জানি আগাছা চারার বড় শত্রু। তাই আগাছার হাত থেকে চারাকে রক্ষা করতে আগাছা ছাটাই করুন। গরমে অনেক সময় চারা তাড়াতাড়ি শুকিয়ে যায়। এসব আগাছা ছাঁটাই করলে চারার বিকাশ ত্বরান্বিত হবে এবং চারা সতেজ হবে। তাই বাগান আগাছামুক্ত রাখা জরুরি।

বাগানের ছোট চারার প্রতি বিশেষ দৃষ্টি: আপনার বাগানের ছোট চারা থাকে, তাহলে সেগুলো সতেজ করতে আরও সচেষ্ট হোন। মাটির সঙ্গে প্রয়োজনীয় সার মেশান, তাহলে বাগান হবে আরও সবুজ ও সমৃদ্ধ। চা পাতা, ডিমের খোসা, গোবর আর শুকনো পাতা একসঙ্গে কয়েকদিন রোদে রেখে দিন। তাহলে খুব ভালো সারে পরিণত হবে। যা কুঁড়ি ও ফুলগাছের জন্য বেশ উপকারি। একারণে বাগানের ছোট চারার প্রতি বিশেষ দৃষ্টি রাখা জরুরি।