সিরাজগঞ্জে নদীতীর সংরক্ষন রক্ষা বাঁধে ৫০মিটার ধস

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২০

অনলাইন ডেস্ক : সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ১ নম্বর সাইড ঢেকুরিয়া পয়েন্টের শহীদ এম মনসুর আলী ইকোপার্ক এর এক শ’ গজ উত্তরে নদীতীর সংরক্ষন রক্ষা বাঁধে ৫০মিটার এলাকায় ধস নেমেছে।
শনিবার(২২আগষ্ট) ভোররাত সাড়ে ৩টা থেকে এই ধস শুরু হয়ে সকাল পর্যন্ত এ ধসে ৫০ মিটার বাঁধ নদীগর্ভে চলে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাঁধ ধসে যাবার কারনে আতঙ্কিত লোকজন বাড়িঘর ও অন্যান্য জিনিসপত্র ট্রাকযোগে সরিয়ে নিচ্ছেন। ভাঙন রোধে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় লোকজন বালিভর্তি জিওব্যাগ ফেলছেন।

স্থানীয় ইউপি সদস্য আব্দুস সালাম জানান, শনিবার ভোররাতে প্রচন্ড বৃষ্টি হচ্ছিল। সে সময় ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে কয়েক মিনিটের মধ্যে বাঁধের পাশে আজগর আলী নামে এক ব্যক্তির একটি ঘর ও টিউবওয়েল দেবে যায়। এসময় মানুষ ভয়ে এদিক ওদিক ছুটাছুটি করতে থাকে। ধসের ভয়ে বাঁধের পাশ থেকে বাড়ীঘর সরিয়ে নিচ্ছেন আতঙ্কিত মানুষ।

তিনি আরও বলেন, তীর রক্ষা বাঁধের পুরনো ওয়াপদা বাঁধ সংলগ্ন স্থানে এই ধস দেখা দেওয়ায় ব্যাপক ঝুঁকিতে রয়েছে ঐতিহ্যবাহী ঢেকুরিয়া হাট, কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ও আশপাশের সহস্রাধিক পরিবার। এই কারনে মানুষ খুব আতঙ্কেত মধ্যে রয়েছেন।

পাউবোর উপ-সহকারি প্রকৌশলী (এসও) হায়দার আলী জানান, ধসের খবর শুনে ধসরোধে শনিবার ভোর থেকে আমরা জিওব্যাগ ফেলার কাজ শুরু করেছি। তবে প্রচন্ড বৃষ্টির কারণে কাজ করতে বেগ পেতে হচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডেও (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী এসএম রফিকুল ইসলাম জানান, শনিবার ভোররাত সাড়ে তিনটার দিকে কাজিপুর উপজেলার ১ নম্বর সাইড ঢেকুরিয়া পয়েন্টের নদী তীর সংরক্ষন রক্ষা বাঁধে ৫০মিটার এলাকায় ধস নেমেছে। ধসরোধে শনিবার ভোর থেকে আমরা জিওব্যাগ ফেলার কাজ শুরু করেছি এবং শনিবার দুপুর ১২টা পর্যন্ত প্রায় ১হাজার বালুভর্তি জিওব্যাগ ফেলায় পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে বলে তিনি জানিয়েছেন।