বাউফলে ঝুঁকিপূর্ণ সেতু এখন মরণফাঁদ

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক : পটুয়াখালীর বাউফলে একটি সেতু মরণফাঁদে পরিণত হয়েছে। দীর্ঘ ৫ বছর ধরে ওই সেতুতে জীবনের ঝুঁকি নিয়ে এলাকাবাসী পারাপার হলেও এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধি কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজর নেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাউফল সদর ইউনিয়নের ৪ ও ৫ নং ওয়ার্ডের সংযোগ স্থাপনকারী সেতুটি ২০০৫ সালে নির্মাণ করা হয়। নির্মাণের কিছুদিন পরেই সেতুটির রেলিং ও স্লাব ভেঙে যাওয়া শুরু করে। প্রায় ৫ বছর আগে সেতুটি চলাচলের অযোগ্য হয়ে যায়। এরপর আর সেতুটি মেরামত কিংবা পুণর্নির্মাণ করা হয়নি।

স্থানীয় আবুল কাশেম, সুলতান হাওলাদার, রাসেদুল হাসান ও রানু বেগমসহ একাধিক এলাকাবাসী বলেন, সেতুটি নির্মাণের সময় নিম্মমানের উপকরণ ব্যবহার করা হয়েছে। এছাড়াও সিডিউল অনুযায়ী কাজ না করায় কিছু দিন পরেই ভেঙে যাওয়া শুরু হয়। এরপর থেকে এলাকাবাসী ঝুঁকি নিয়ে সেতুটি পারাপার হচ্ছেন।

এছাড়া দক্ষিণ বিলবিলাস, হোসনাবাদ, বিলবিলাস-১ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বিলবিলাস মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে ওই সেতুতে যাতায়াত করছে।

তারা বলেন, বিষয়টি স্থানীয় চেয়ার‌্যমান ও মেম্বারদের একাধিকবার বলার পরেও তারা কোন পদক্ষেপ নেননি। দ্রুত আমরা এই সেতুটি পুনর্নির্মাণের দাবি জানাচ্ছি।

বাউফল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসীম উদ্দিন খান বলেন, দীর্ঘদিন থেকে এলাকাবাসী সেতুটি পারাপারের ক্ষেত্রে সীমাহীন কষ্ট স্বীকার করছেন। সেতুটি পুনর্নির্মানের জন্য একাধিকবার উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় উত্থাপন করেছি। কিন্তু এখন পর্যন্ত কোন পদক্ষেপ নেয়া হয়নি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র বাউফল উপজেলা প্রকৌশলী সুলতান আহমেদ বলেন, খুব শিগগিরই সেতুটি পুনর্নির্মাণের উদ্যোগ নেয়া হবে।