টানা বর্ষণে ঠাকুরগাঁওয়ে নিম্নাঞ্চল প্লাবিত

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০

অনলাইন ডেস্ক : টানা বর্ষণে ও উজানের ঢলে ঠাকুরগাঁওয়ে সবকটি নদ-নদীর পানি বাড়ছে। টাঙ্গন নদীর পানি গত ২৪ ঘণ্টায় অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় নদীর নিচু এলাকা প্লাবিত হয়েছে।
এছাড়াও টানা বর্ষণে ও উজানের ঢলে জেলার ১০ নদীর পানি বেড়েছে। এসব এলাকার গ্রামীণ সড়ক ডুবে গেছে। নিমজ্জিত হয়েছে পাট, ভুট্টা, সবজি ক্ষেত ও বীজতলা।

ঠাকুরগাঁও পৌর শহরের জেলা শিল্পকলা একাডেমী ভবনে প্লাবিত এলাকার প্রায় কয়েক শতাধিক মানুষ তাদের পরিবার ও গবাদিপশু নিয়ে নিরাপদে থাকার জন্য আশ্রয় নিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় (বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর ১টা পর্যন্ত) টাঙ্গন নদীতে ৯ সেন্টিমিটার পানি বেড়েছে। এছাড়াও টানা বর্ষণে ও উজানের ঢলে জেলার ১০ নদীর পানি বেড়েছে। জেলার সব চেয়ে বড় নদী টাঙ্গনসহ কুলিক, ভুল্লিসহ ১০ নদীর পানি বেড়েছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, পানি বাড়লেও আপাতত বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা নেই। নদীভাঙন প্রবণ এলাকাগুলো মনিটরিং করা হচ্ছে।

এ ব্যাপারে ঠাকুরগাঁও জেলা প্রশাসক কামরুজ্জামান সেলিম জানান, নদীর আশপাশের নিন্মাঞ্চলে কিছু পরিবার প্লাবিত হয়েছে। তাদের আশ্রয়ের জন্য জেলা শিল্পকলা একাডেমীর ভবন খুলে দেয়া হয়েছে। তাদের জন্য শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।