গৌরীপুরের ভাষা সৈনিক ডাঃ এম এ সোবাহান এর ৯ম মৃত্যুবার্ষিকী বুধবার

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, জুন ২, ২০২০

কমল সরকার’গৌরীপুর : ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কৃতি সন্তান ডাঃ এম এ সোবাহান এর ৯ম মৃত্যুবার্ষিকী (৩ জুন) বুধবার। মরহুমের পারিবারিক সূত্র জানিয়েছে করোনা সংকটের কারনে ্এ উপলক্ষে ঘরোয়াভাবে কোরআনখানি’ সামাজিক দুরত্ব বজায় রেখে দোয়া’ মিলাদ মাহফিল ও মরহুমের কবর জিয়ারত করার আয়োজন করা হয়েছে।

ডাঃ এম এ সোবাহান বালক বয়সেই বৃটিশ বিরোধী আন্দোলনে যোগদানের মাধ্যমে রাজনীতিতে হাতেখড়ি। পরবর্তী সময়ে ভাষা আন্দোলন, আইয়ুব বিরোধী আন্দোলন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন,৭৫’র পরবর্তী স্থানীয় আওয়ামীলীগকে সু-সংগঠিত করে স্বৈরাচারী জিয়া, এরশাদ, খালেদা জিয়া সরকারের বিরুদ্ধে স্বৈরাচার বিরোধী আন্দোলন সহ প্রতিটি গনতান্ত্রিক আন্দোলনে অংশ গ্রহন করেন।

এ ছাড়া অসংখ্য বার দীর্ঘ সময় কারাভোগ করেন। তার দীর্ঘ রাজনৈতিক জীবনে বাংলাদেশ ছাত্রলীগের উত্তর ময়মনসিংহ জেলার প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারন সম্পাদক, স্বাধীনতা উত্তর আওয়ামীলীগের সাধারন সস্পাদক এর দায়িত্ব পালন করেছেন। স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের সাধারন সম্পাদক, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাকশাল গঠিত হলে থানা বাকশালের সাধারন সম্পাদক, মুক্তিযোদ্ধা সংসদ গৌরীপুর উপজেলা শাখা কমান্ডের কমান্ডারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।

বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর আওয়ামীলীগের পূনরগঠনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন। ৭৫’র পরবর্তীতে আওয়ামীলীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে দলকে সংগঠিত করেন। তিনি দীর্ঘ রাজনৈতিক জীবনে নেতাজী সুভাস চন্দ্র বসু,শেরে বাংলা এ,কে,এম ফজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহ ও সান্নিধ্য লাভ করেছেন। ২০১১ সালের ৩ জুন ৮৭ বছর বয়সে তিনি মৃত্যু বরন করেন