সামাজিক দুরত্ব বাজায় রাখতে নওগাঁয় কঠিন অবস্থানে সেনাবাহিনী

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২০

নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি: সারা দেশে সরকার অঘোষিত লকডাউন ঘোষণা করে জনগণকে ঘরে থাকার নির্দেশ দিলেও নওগাঁয় এটি অনেকেই মান ছিলেন না। কিছুতেই যেন কিছু হচ্ছিল না। সরকারের পক্ষ থেকে বার বার রাস্তায় না নামার জন্য নির্দেশ দেয়া হলেও এ নির্দেশনা মান ছিলেন না অনেকেই।

ভিড় করেছিলেন নওগাঁর সড়কগুলোতে ও কাঁচাবাজার গুলোতে। প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে যখন নিস্তব্ধ সারাবিশ্ব তখনও নওগাঁয় রাস্তায় চলাচল করছিল বেশ কিছু যানবাহন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং করোনা ভাইরাস প্রতিরোধে সামাজিক দুরত্ব বজায় রাখতে জেলা প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশ টহলসহ বৃহস্পতিবার (২ এপ্রিল) থেকে কঠোর অবস্থানে আসে।

নওগাঁশহর সহ জেলার উপজেলাগুলোতে যান চলাচল এবং সামাজিক নিরাপত্তা বজায় রাখতে সকাল থেকেই প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনী টহল দিতে শুরু করে। এবং যানচলাচলে কঠোর অবস্থান নেন। অপ্রয়োজন বের হলে পড়তে হচ্ছে প্রশ্নের সম্মুখে। ফলে যান চলাচলেও নিয়ন্ত্রণ আসে। ফলে হাতে গোনা দুই একটা অটোরিকশা বা মোটরসাইকেল ছাড়া তেমন যান চলাচল লক্ষ্য করা যায় নি।

জেলা প্রশাসক হারুন অর-রশীদ জানান, নওগাঁয় ২০টি ভ্রাম্যমাণ আদালত, সেনাবাহিনীর আটটি পেট্রোল টিম এবং পুলিশের পক্ষ থেকে ব্যাপক অভিযান পরিচালনা শুরু হয়েছে। সকাল ৯ টা থেকে সন্ধা পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে। সবার সুরক্ষা নিশ্চিত করতে এমন কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এছাড়াও সেনাবাহিনীর পক্ষ থেকে সামাজিক দুরত্ব বজায় রাখতে মাইকিং করে জনগণকে বাড়িতে নিরাপদে থাকা ও অপরকে নিরাপদে রাখার পরামর্শ দিচ্ছে। এছাড়াও করোনা আতঙ্ককে কাজে লাগিয়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যেন কেউ বাড়াতে না পারেন, সে বিষয়টি তাঁরা নিশ্চিত করছেন।