| | বৃহস্পতিবার, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

পটিয়ায় সড়কে পশুর হাট; জনদুর্ভোগ

প্রকাশিতঃ ৪:৩১ অপরাহ্ণ | আগস্ট ১০, ২০১৯

পটিয়া(চট্টগ্রাম)থেকে সেলিম চৌধুরী : চট্টগ্রামে পটিয়ায় জমে উঠেছে পশুর বাজার বাজারে আসতে শুরু করেছে ক্রেতারা। পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে এ বছরও গরুর বাজার ইজারা বন্ধ থাকায় নতুন থানা হাটের পাশাপাশি উপজেলার কচুয়াই ইউনিয়নের অলিরহাটের গরুর বাজার বসলেও তেমন জমে উটেনি । সেখানে আরকান মহা সড়কের ভাইয়ার দীঘির পাড় হতে অলির হাট এলাকা পর্যন্ত গরুর বাজার বসানো হয়েছে। কিন্তু বাজারে উপজেলার বিভিন্ন এলাকা থেকে গরুর ব্যবসায়িরা গরু ও মহিষ অল্প সংখ্যাক বিক্রির জন্য এনেছেন। পবিত্র ঈদুল আযহা ও হিন্দু সম্প্রদায়ের মনসা পূজা উপলক্ষে এবার গরু ও ছাগলের বাজার যএতএ বসছে । সরেজমিনে দেখাযায়,

দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী গরুর বাজার ছিল পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠ। খেলার মাঠ নষ্ট হওয়ার ইস্যুতে গত বছর থেকে সেখানে গরুর বাজার বন্ধ রয়েছে। এই বছরও পাশের পটিয়া-আনোয়ারা রোড ও বৈলতলী রোডে গরুর বাজার গতকাল শুক্রবার বসছে । রাস্তার উপর গরু কেনাবেচার কারণে ক্রেতা ও বিক্রেতারা নানাভাবে দুর্ভোগে পড়েন। কোরবানির পশু রাস্তায় বিক্রির কারণে পৌরসদরের কিছু অংশ, ছনহরা ও ভাটিখাইন এলাকার লোকজনের চলাচল পর্যন্ত বন্ধ হয়ে যায়।

এ কারণে পটিয়া উপজেলায় বিভিন্ন হাট বাজার ছোট বড বসেছে গরু, মহিষ ছাগলের বাজার। পটিয়া থানার হাঁটের বাজার ইজারাদার মোঃ শহিদুজ্জমান জানান আমরা প্রতিবছর পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের বিশাল মাটে গরু মহিষ ছাগল বেডা পশুর বাজার বসত এবার খেলার মাট নষ্ট হওয়ার আশংকায় কতৃপক্ষ পশুর বাজার বসার অনুমতি মিলেনি তাই পৌর কতৃপক্ষ আনোয়ারাা রোড়, বৈলতলী রোড়, পুরাতন থানার হাঁটে পশুর বাজার বসছে।এতে মানুষ চলাচলের সাময়িক সমস্যা হলেও আর কোন উপায় ছিলোনা।

পটিয়া পৌরসভার ৫ নং ওয়ার্ড কাউন্সিলর এম. খোরশদ গনি জানান কোরবানি পশু ও হিন্দু সম্প্রদায়ের পাঁঠার বাজারটি আমার ওয়ার্ড হওয়ায় সাধারণ মানুষের বিগ্ন ঘটলেও মানুষের চাহিদা মোতাবেক পশুর বাজার বসাতে পারেনি। এর পরও পুরাতন থানার হাট সহ আশে পাশের রাডার উপর পশুর বাজার বসতে হয়েছে বলে জানান।

ক্রেতা-বিক্রাদের জন্য বিশেষ কোন সুযোগ-সুবিধার ব্যবস্থা নেই । দিন দিন পটিয়ার ঐতিহ্যবাহি পুরাতন থানার হাট বিলুপ্তের পথে এমন অভিযোগ তুলেছেন পটিয়া পৌরসভার সাবেক মেয়র শামসুল আলম মাষ্টার তিনি বলেন পৌরসভার হাট বাজার নিয়ে বিভিন্ন ষড়যন্ত্র শুরু হয়েছে। নাগরিক সেবা নিশ্চিত করতে তিনি সকলকে ঐকবদ্ধ হওয়ার আহবান জানান। একই এলাকার সাবেক কমিশনার নুরুল ইসলাম। জনদুর্ভোগের কথা স্বীকার করেন ভাটিখাইন ইউনিয়ন পরিষদ সদস্য জসিম সাবেক মেম্বার আবদুল গফুর, সাবেক ছনহরা ইউপি মেম্বার জায়দুল হক সহ আরো অনেকে।

এদিকে পটিয়ার ভাইয়ার দীঘির পাড় হতে অলিরহাট পর্যন্ত আলোকসজ্জা করা হয়েছে।কোরবানি আগের দিন রাত পর্যন্ত প্রতিদিন অলিরহাটে গরু কেনাবেচা হবে জানান বাজার ইজারাদার এনাম মজুমদার।তাছাড়া পটিয়া পুরাতন থানার হাট ঐতিহ্য রক্ষা করতে পৌর সচেতন নাগরিক জোরালো দাবি তুলেছেন।

পটিয়ায় ডেঙ্গু প্রতিরোধে উপজেলা প্রশাসনের পরিচ্ছন্নতা অভিযান

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares