| | বৃহস্পতিবার, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

চাঁপাইনবাবগঞ্জে ফিল্টার পানির কারখানাকে ৩০ হাজার টাকা জরিমানা

প্রকাশিতঃ ১১:১৪ অপরাহ্ণ | মার্চ ২২, ২০১৯

ফয়সাল আজম অপু, চাঁপাইনবাবগঞ্জ থেকে : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দুর্গাপুরে অবস্থিত ‘লুসিড ড্রিংকিং ওয়াটার’ নামক ফিলটার পানি তৈরির কারখানায় বুধবার অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের একটি দল।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম জানান, বর্তমানে চাঁপাইনবাবগঞ্জে ১২ থেকে ১৫টি ফিল্টার পানির প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণ প্রতিষ্ঠান আছে। ২০ লিটার প্রতি জারের বিক্রয় মূল্য ৩০ থেকে ৫০ টাকা নেয়া হচ্ছে।

তিনি আরো জানান, সরেজমিনে দেখা যায় ‘লুসিড ড্রিংকিং ওয়াটার’ কারখানায় নোংরা পরিবেশে পানি প্রক্রিয়াকরণ করা হচ্ছে। পাশেই মিলেছে মেয়াদ উত্তীর্ণ রাসায়নিক দ্রব্য। জহিরুল ইসলাম জানান, কারখানাটি ২০১৭ সালের পর কোন ধরণের পরীক্ষা ছাড়াই ফিল্টার পানি বাজারজাত করছে। পানি পরিক্ষার জন্য একটি ল্যাব থাকার কথা থাকলেও সেটিও নেই প্রতিষ্ঠানটির। ফিল্টার পানির নামে এরা ভোক্তাদের সাথে প্রতিনিয়ত প্রতারণা করে আসছে।

নোংরা পরিবেশ, বিক্রয় রশিদ না দেয়া, মেয়াদ উত্তীর্ণ রাসায়নিক দ্রব্য রাখা, পানি পরিক্ষার জন্য ল্যাব না থাকাসহ আরো নানা কারণে প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা ও আদায় করেন জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম। জেলার বিভিন্নস্থানে ভোক্তার সার্থে অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, বাংলাদেশে প্রায় ২ কোটি মানুষ আর্সেনিক দুষিত পানি পান করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী আর্সেনিকের কারণে দেশে বছরে ৪৩ হাজার মানুষের মৃত্যু হয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares