| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই মুহাররম, ১৪৪১ হিজরী |

শিলাবৃষ্টিসহ ঝড়ের পূর্বাভাস, ফের কমবে তাপমাত্রা

প্রকাশিতঃ ৮:০০ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৬, ২০১৯

স্টাফ রিপোর্টার : পশ্চিমা লঘুচাপের কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে হতে পারে শিলা বৃষ্টিও। আর এ ঝড়বৃষ্টি তাপমাত্রা কমিয়ে দিতে পারে সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

তাই ক্যালেন্ডারের হিসাবে শীত বিদায় নিলেও তাপমাত্রা কমে ফের শীতের আমেজ পাওয়া যাবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। রবিবারও ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

শনিবার সকাল থেকেই ঢাকার আকাশে মেঘের ঘনঘটা। মেঘের ফাঁক গলে মাঝে মাঝেই উঁকি দিচ্ছে সূর্য। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নওগাঁওয়ের বদলগাছী ও রংপুরে সামান্য বৃষ্টি হয়েছে। শনিবার ফাল্গুনের ৪ তারিখ।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘পশ্চিমা লঘুচাপের কারণে ১৬ ও ১৭ ফেব্রুয়ারি (শনি ও রবিবার) দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি হবে। এ সময় এমনটা হয়ে থাকে, এটা স্বাভাবিক। এখন গড়ে তাপমাত্রা ১৫/১৬ ডিগ্রির মধ্যে রয়েছে, মেঘ-বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমবে, তবে তাপমাত্রা কমে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে যাওয়ার আশঙ্কা খুবই কম।’

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ উপ-হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।
এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা সিলেটের শ্রীমঙ্গলে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares