| | মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী |

সাতক্ষীরা তালা উপজেলায় পুরাকীর্তির সন্ধান পেয়েছে প্রত্নতত্ত্ব বিভাগ

প্রকাশিতঃ ৯:৩০ অপরাহ্ণ | নভেম্বর ১৩, ২০১৮

মাতলুব হুসাইন তালা : সাতক্ষীরার তালা উপজেলার সদর ইউনিয়নের আগোলঝাড়া ও ডাঙ্গানলতা গ্রামের মধ্যবর্তী মাঠের মধ্যে পুরনো একটি মাটির ঢিবিতে পুরাকীর্তির সন্ধান পেয়েছে প্রত্নতত্ত্ব বিভাগ।

সোমবার (১২ নভেম্বর) সকাল থেকেই পুরাকীর্তির সন্ধানে খনন কাজ শুরু করেছে প্রত্নতত্ত্ব বিভাগের দলটি। মাটি খোঁড়ার শুরুতেই একটি ইটের তৈরি দেয়ালের সন্ধান পাওয়া গেছে।

প্রত্নতত্ত্ব অধিদফতর খুলনা আঞ্চলিক কার্যালয়ের সহকারী কাস্টরিয়াম মো. শাহিন আলম জানান, বহু বছরের পুরনো এই মাটির ঢিবিটি ঝুঁড়িঝাড়ার মাঠ নামে এলাকায় পরিচিত। এটি ২০১২ সালে প্রত্নতত্ত্ব বিভাগের আওতায় সংরক্ষিত হয়। প্রতি বছর আমরা নিয়মিত কাজের অংশ হিসেবে মাটির নিচে যে সম্পদ থাকে সেগুলো উদ্ধার করি। এ বছর চুয়াডাঙ্গা ও সাতক্ষীরায় কাজ করছি।

তিনি আরও বলেন, এখানে বহু বছর আগের কোনো পুরাকীর্তি মাটির নিচে চাপা পড়ে আছে সেটি উদ্ধারের জন্য আমরা কাজ শুরু করেছি। শুরুতেই একটি ইটের তৈরি দেয়ালের সন্ধান পেয়েছি। তবে সেটি কোনো বসতবাড়ি, মসজিদ না মন্দিরের সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি। খনন কাজ শেষ হলে আমরা বিস্তারিত বলতে পারবো।

তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফীরন বলেন, সরকারের অনুমতিক্রমেই প্রত্নতত্ত্ব বিভাগের প্রতিনিধি দলটি খনন কাজ শুরু করেছে। খননকাজ শেষ হলেই বিস্তারিত জানা যাবে।

 

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares