| | রবিবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী |

পটিয়া চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে কোরবানীর বর্জ্য; জনদূর্ভোগ

প্রকাশিতঃ ১:১৫ পূর্বাহ্ণ | আগস্ট ২৮, ২০১৮

পটিয়া (চট্টগ্রাম) সেলিম চৌধুরী : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া পৌরসভার বিসিক শিল্পএলাকার সামনে কোরবানীর জবাইকৃত পশুর বর্জ্য ফেলে রাখায় বর্জ্যরে দূর্গন্ধে এলাকার পরিবেশ ভারি হয়ে উঠেছে। এতে করে দূর্ভোগ পোহাচ্ছে স্থানীয় ও দূরপাল্লার যানবাহনের যাত্রীসহ মহাসড়কের পাশ দিয়ে চলাচলরত শত-শত পথচারী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া পৌরসভার ৭ নং ওয়ার্ডের বিসিক শিল্পএলাকার সামনে কোরবানীর পশুর বর্জ্য-আবর্জনা ফেলানো হয়েছে। এতে এসব ময়লা আবর্জনার দূর্গন্ধে অতিষ্ট হয়ে উঠেছে বিসিক শিল্পনগরীর লোকজন, ব্যবসায়ী, কর্মচারী, শ্রমিক ও মহাসড়কে যাতায়াতকারী যানবাহনের প্রতিদিনকার সহ¯্রাধিক যাত্রী। পটিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডের লোকজন কোরবানীর পশু জবাই করার পর পৌর কর্তৃপক্ষের নির্দেশমতে ডাষ্টবিনে ও বাড়ির আঙ্গিনায় মজুত করে।

কোরবানীর দিন বিকেলে পৌরসভার বর্জ্যবহনকারী গাড়ি এসব বর্জ্য তুলে নিয়ে মহাসড়কের বিসিক শিল্প এলাকার সন্নিকটে ফেলে। স্তুপকৃত বর্জ্যে কোন ধরনের রাসায়নিক পদার্থ না দেয়ায় এবং দুর্গন্ধ প্রতিরোধে কোন ব্যবস্থা না নেয়ায় তিন দিন ধরে চারিদিকে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। এছাড়াও পটিয়া পৌরসভার ৪ নং ওয়ার্ডের সর্দ্দারপাড়া কবরস্থানের পাশে চলাচল রাস্তার উপর বর্জ্য, পৌর এলাকার ৩ নং ওয়ার্ডের আবদুর রহমান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে হাড্ডি সুলতানের ভাঙ্গারী মালের গুদামে স্তুপ করা হয়েছে পশুর হাড়-গুর। ফলে এসব এলাকাতেও দূর্গন্ধে পরিবেশের মারাত্বক ক্ষতি করছে।

বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা যাতায়াতে বেকায়দায় পরছে। পৌরসভার ৯ টি ওয়ার্ডের চলাচল রাস্তার বিভিন্ন স্থানে এখনো পড়ে রয়েছে কোরবানীর পশুর বর্জ্য। যার ফলে পুরো পটিয়া পৌরসভার আকাশ বাতাস বর্জ্যরে দুর্গন্ধে ভারি হয়ে উঠেছে বলে পটিয়া পৌরসভার সাবেক মেয়র শামশুল আলম মাষ্টার, পৌর ছাত্রসেনার সভাপতি রফিকুল আলম ওসমানী জানান।

পটিয়া পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর কামাল উদ্দিন বেলাল জানান, ‘পৌরসভার অব্যবস্থাপনা কারনে মহাসড়কের পাশে পশুর বর্জ্য স্তুপ করা হয়েছে। এসব বর্জ্যে পুরো এলাকাজুড়ে বিরক্তকর দূর্গন্ধ প্রতিদিন মানুষকে বিষিয়ে তুলেছে।’

পটিয়া পৌরসভার সচিব মোহাম্মদ মহসিন জানান, ‘পৌরসভার বর্জ্য অপসারনের নির্ধারিত কোন স্থান না থাকায় বিসিক শিল্প এলাকার সামনে অস্থায়ীভাবে মজুত করা হচ্ছে।’ এ ব্যাপারে এলাকাবাসী বজ্য অপসরণ করে মানুষের রোগ ব্যাধি থেকে রক্ষা করার জন্য পৌর মেয়র ও এমপির হস্তক্ষেপ কামনা করছে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares