| |

পশ্চিমবঙ্গে সেতুতে যুক্ত হবে বাংলাদেশ-নেপাল

প্রকাশিতঃ 7:47 pm | August 25, 2017

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ এবং নেপালকে সংযুক্ত করে পশ্চিমবঙ্গে সেতু নির্মাণ করবে ভারত। চীনের বেল্ট অ্যাণ্ড রোড নির্মাণের পাল্টা জবাব হিসেবেই আঞ্চলিক সংযোগ স্থাপনের পরিকল্পনার অংশ হিসেবে ভারত এ সেতু নির্মাণ করবে। খবর ডেকান হেরাল্ডের।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক অনুমোদন করা হয়েছে। মেচি নদীর ওপর ওই সেতু নির্মাণ করা হবে। এটি দার্জিলিং জেলার পানিটাংকির সঙ্গে নেপালের কাকারভিটার সংযোগ স্থাপণ করবে।

বৃহস্পতিবার নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর ওই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার রাষ্ট্রীয় সফরে ভারতে পৌঁছান দেউবা। দুই মাস আগে দেশের নেপালের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে বেরিয়েছেন তিনি। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

ডোকলামে চীন-ভারত প্রায় মুখোমুখি অবস্থান নেওয়ার পর দেউবাই প্রথম কোনো দেশের সরকার প্রধান হিসেবে দিল্লি সফর করছেন। মেচি নদীর ওপর ১৫শ কিলোমিটার দীর্ঘ এ সেতু নির্মাণে ব্যয় হবে প্রায় ১৫৮ কোটি ৬৫ লাখ রুপি।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ঋণ নিয়ে সেতু নির্মাণে অর্থায়ন করবে ভারত। বাংলাদেশ-ভারত সীমান্তের ফুলবাড়ি বাংলাবান্ধা থেকে ভারত-নেপাল সীমান্তের ওই সেতুর দূরত্ব হবে মাত্র ৩৪ কিলোমিটার।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!