| |

বুয়েট-ঢাবিকে টপকে শীর্ষে বাকৃবি

প্রকাশিতঃ 6:38 pm | August 10, 2017

নিউজ ডেস্ক : বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে এ কৃতিত্ব অর্জন করেছে বাকৃবি।

বিশ্বের সকল বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সে জুলাই, ২০১৭ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে। প্রকাশিত সংস্কারে বলা হয়, বাংলাদেশের ১৫০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবির অবস্থান প্রথম। তবে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২০৬১তম। এছাড়া ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের দুই হাজারের ভেতরে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, গবেষণার প্রভাব, শিল্পের প্রযুক্তি স্থানান্তর, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ ভূমিকা বিবেচনায় ওয়েবমেট্রিক্স এ র‌্যাংকিং সাজিয়েছে। স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের (সিএসআইসি) সাইবারমেট্রিক্স ল্যাব এ র‌্যাংকিং প্রকাশ করে।

সর্বশেষ গত জুন-২০১৭ সংস্কারে প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বুয়েটের বিশ্ব র‌্যাংকিং ২১৩৪ এবং ঢাবির ২২৭৫।

শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ে রয়েছে যথাক্রমে চার নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ২৭৫৭; পাঁচ নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ২৮৭০; ছয় নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ৩০১০; সাত নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং-৩০৫৪; আট নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং- ৩৪৪৩; নয় নম্বরে নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং- ৩৪৯৯ এবং ১০ নম্বরে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যার বিশ্ব র‌্যাংকিং ৩৫২৮।

এছাড়া সারা বিশ্বে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়। বিশ্বের সেরা পাঁচটি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাচাচুচেস্ট ইনস্টিটিউট অব টেকনোলজি, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে ও ইউনিভার্সিটি অব মিশিগান।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।