| |

শপথ নিলেন কোবিন্দ

প্রকাশিতঃ 11:54 pm | July 25, 2017

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রাম নাথ কোবিন্দ। পার্লামেন্টের সেন্ট্রার হলে মঙ্গলবার শপথ নেন কোবিন্দ। স্থানীয় সময় বেলা সোয়া ১২টায় শপথ নেন নব নির্বাচিত এই রাষ্ট্রপতি। তাকে শপথবাক্য পাঠ করান দেশের প্রধান বিচারপতি জেএস খেরার।

কেআর নারায়ণের পর ৭১ বছর বয়সী রামনাথ কোবিন্দই ভারতের দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি। বিরোধী প্রার্থী মীরা কুমারকে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন কোবিন্দ।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সব সাংসদ উপস্থিত ছিলেন। মঙ্গলবার সকাল ১০টার দিকে নিজের বাসভবন থেকে বেরিয়ে প্রথমে রাজঘাট যান কোবিন্দ। সেখানে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানিয়েই সোজা রাষ্ট্রপতি ভবনে চলে যান তিনি।

শপথবাক্য পাঠের পর ২১বার তোপধ্বনি বাজিয়ে নতুন রাষ্ট্রপতিকে সম্মান জানানো হয়। সংসদ ভবনে কোবিন্দকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন এবং উপরাষ্ট্রপতি হামিদ আনসারি।

কেন্দ্রীয় মন্ত্রী, বিভিন্ন রাজ্যের রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, সংসদ সদস্য এবং সেনা কর্মকর্তারা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সকলের উপস্থিতি শপথ নেন কোবিন্দ। শপথ শেষে সবার উদ্দেশ্যে কোবিন্দ বলেন, ‘ভারতের প্রেসিডেন্ট হিসেবে আমাকে দায়িত্ব দেয়ায় আমি আপনাদের সবার কাছে কৃতজ্ঞ। আমি খুবই নগন্য জায়গা থেকে এখানে এসেছি। এই যাত্রা খুব দীর্ঘ ছিল।’

তিনি আরো বলেন, আমি ১২৫ কোটি ভারতীয়র প্রতিনিধি হিসেবে কাজ করব। আমি জানি আমার সবচেয়ে বড় দায়িত্ব এটাই। সাবেক প্রেসিডেন্ট রাজেন্দ্র প্রসাদ থেকে শুরু করে প্রণব মুখার্জি পর্যন্ত যে সব মহান নেতা ছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানান কোবিন্দ।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।