| | সোমবার, ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মুহাররম, ১৪৪১ হিজরী |

ডিক্যাপ্রিওর অ্যামাজন বাঁচানোর অভিযান

প্রকাশিতঃ ৪:৫০ অপরাহ্ণ | আগস্ট ২৭, ২০১৯

বিনোদন ডেস্ক: ‘আমার প্রিয় ব্রাজিল! উঠে দাঁড়াও এবং বন উজাড়ের বিরুদ্ধে রুখে দাঁড়াও। আমরা যে নিশ্বাস নিই, এর শতকরা ২০ ভাগ অক্সিজেন আসে আমাজন থেকে। এই বন পৃথিবীর ফুসফুস। আমাজন পুড়ছে। কোনো আন্তর্জাতিক মিডিয়ার তেমন কোনো মাথাব্যথা নেই! কেন?’ আমাজনের ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ে কদিন আগেই বলেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও।

এ অগ্নিকাণ্ডে বিশ্বের অন্যতম এই বৃষ্টি অরণ্য পুরোপুরি ধ্বংস হয়ে যাচ্ছে। ভ্যারাইটি ডটকম জানিয়েছে, অস্কারজয়ী ওই হলিউড তারকা এবার আমাজনের পরিবেশ রক্ষায় কাজ করার জন্য ৪২ কোটি ৩২ লাখ টাকা (৫ মিলিয়ন ডলার) দান করেছেন।

লিওনার্দো ডিক্যাপ্রিও তাঁর দাতব্য প্রতিষ্ঠান আর্থ অ্যালায়েন্সের মাধ্যমে ১৯৯৮ সাল থেকে বিশ্বের ৪০টি দেশে পরিবেশ রক্ষার জন্য সচেতনতা বৃদ্ধিসহ নানা কিছু নিয়ে কাজ করছেন। জানা গেছে, আমাজনে যেসব বেসরকারি প্রতিষ্ঠান পরিবেশ নিয়ে কাজ করছে, আর্থ অ্যালায়েন্স সেসব প্রতিষ্ঠানের মাধ্যমে আমাজনের পরিবেশ রক্ষার জন্য জরুরি ভিত্তিতে কিছু গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নেবে।

এক দশকের ভেতর সবচেয়ে ভয়াবহভাবে পুড়ছে আমাজন। প্রতিবছর আমাজনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সময়ের সঙ্গে সঙ্গে এই দুর্ঘটনা কেবল বেড়েই চলছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে আমাজনে ৭৫ হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

আমাজনের প্রায় ৬০ শতাংশ ব্রাজিলে অবস্থিত। অগ্নিকাণ্ডের কারণে ব্রাজিলের সবচেয়ে বড় প্রদেশ আমাজোনাসে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আমাজনের আগুন নেভানোর জন্য সেনাবাহিনী পাঠিয়েছে ব্রাজিল সরকার। সেনাবাহিনী বিমানে করে পানি দিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেছে।

খালেদা জিয়ার চার্জ শুনানি ফের পেছালো

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares