| | শুক্রবার, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪১ হিজরী |

ঈশ্বরগঞ্জে নদীর বুকে ভাসমান সবজি চাষ

প্রকাশিতঃ ১১:১৩ অপরাহ্ণ | আগস্ট ০৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর উপর ভাসমান বেডে সবজি চাষে সফলতা পেয়েছেন চাষী সোহরাব আলী। দত্তপাড়া ব্লকের চরহোসেনপুর গ্রামের চাষী সোহরাব আলী ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের পাশে কাঁচামাটিয়া সেতুর নিচে কয়েকটি ধাপে চাষ করেছেন লালশাক, পুইশাক, ডাটা, কলমী শাক, লাউ ও বরবটি।

তিনি জানান, গত চার মাস আগে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ ও তত্ত্বাবধানে মাটি ও কচুরিপানার সমন্বয়ে ধাপ তৈরি করে সবজি চাষ শুরু করেছেন। ধাপে সবজি চাষ করে তিনি আর্থিকভাবে লাভবান হয়েছেন। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আওতায় নদীতে সবজির আবাদ দেখে অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন জলাশয়ের উপর ভাসমান ধাপে সবজি চাষে।

হালুয়াঘাটে এএসপি অফিসে ল্যাপটপ ও নগদ টাকা চুরির অভিযোগে আটক-১

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোকছেদুল ইসলাম জানান, মূলত পতিত জলাশয়ের সর্বোত্তম ব্যবহার ও অর্গানিক উপায়ে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে ২০১৮-১৯ অর্থবছরে উপজেলা কৃষি বিভাগ ঈশ্বরগঞ্জে ২৯ টি ভাসমান বেডে সবজি চাষের উদ্যোগ নেয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল খায়ের আকন্দ বলেন, ভাসমান ধাপে সবজি চাষ জনপ্রিয় করতে আমরা কৃষককে বিনামূল্যে বীজ,উপকরণ ও নিয়মিত প্রযুক্তিগত পরামর্শ প্রদান করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, কীটনাশক ও রাসায়নিক সার ছাড়া সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে জলাশয়ে ভাসমান ধাপে উৎপাদিত সবজি খেতে সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। তাছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলার অন্যতম প্রাকৃতিক কৌশল হচ্ছে ভাসমান বেডে সবজি চাষ। তাই আমরা ভাসমান বেডে সবজি চাষে কৃষকদের উৎসাহিত করছি।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares