| | সোমবার, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

এবার চন্দ্রপৃষ্ঠে হাঁটবেন নারী

প্রকাশিতঃ ৫:১৪ অপরাহ্ণ | জুলাই ২৫, ২০১৯

অনলাইন ডেস্ক :চাঁদের দক্ষিণ মেরুতে নারী নভোচর পাঠানোর ঘোষণা দিয়েছে নাসা। প্রতিষ্ঠানটি আশা করছে, ২০২৪ সালের মধ্যেই অভিযাত্রীদের নিয়ে চাঁদে পৌঁছাবে আর্তেমিস। ১৯৬৯ সালের জুলাইয়ে প্রথম অভিযাত্রী চাঁদে নেমেছিল নাসার অ্যাপোলো ১১। তারপরে ৫০ বছর পার হয়েছে। অ্যাপোলোর পরে এবার চাঁদে পাড়ি দেবেন আর্তেমিস।

নাসার পাঠানো অ্যাপোলো থেকে নেমে চাঁদের মাটিতে হেঁটেছিলেন দুই মহাকাশচারী, নীল আর্মস্ট্রং আর এডউইন অলড্রিন। অ্যাপোলোতে ছিলেন আরও এক অভিযাত্রী, মাইকেল কলিন্স। তিনজনই পুরুষ। কিন্তু এবার, এই প্রথম, চন্দ্রপৃষ্ঠে হাঁটবেন এক নারী মহাকাশচারী। আর চাঁদে প্রথম নারী অভিযাত্রী নিয়ে অবতরণ করতে চলা এই চন্দ্রযানের নামকরণ করা হয়েছে চাঁদের দেবী আর্তেমিসের নামে।

হালুয়াঘাটে ছেলেধরা গুজবে আদিবাসী মহিলা মারধোরের শিকার আটক-২

গ্রিক পুরাণ অনুযায়ী, অ্যাপোলো আর আর্তেমিস দুই যমজ ভাইবোন। দু’জনই গ্রিক দেবতা জিউসের সন্তান। অ্যাপোলো হলেন সূর্য, আলো ও জ্ঞানের দেবতা। আর আর্তেমিস চাঁদ ও বন্যপ্রাণীর দেবী। চাঁদে প্রথম নারী অভিযাত্রীকে নিয়ে যাওয়ার এই অভিযানের নাম তাই দেয়া হয়েছে সেই দেবী আর্তেমিসেরই নামে।

২০২৪ সালে চাঁদে প্রথম নারী অভিযাত্রীকে পৌঁছে দেয়া নিয়ে নাসার পরিকল্পনার কথা দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছিল। এমনকী সোশ্যাল মিডিয়ায় সেই তরুণী মহাকাশচারীর বাড়ি, পরিবার, বয়স সংক্রান্ত তথ্যও ঘোরা-ফেরা করছিল বিভিন্ন মাধ্যমে।

যদিও নাসার পক্ষ থেকে সরকারিভাবে এই ব্যাপারে এতদিন কিছুই জানানো হয়নি। সম্প্রতি আর্তেমিস-৩ অভিযানের কথা ঘোষণা করছে নাসা। তারা জানিয়েছে, এই আর্তেমিসই তাদের মঙ্গলে মানব অভিযাত্রী পাঠানোরও পথ দেখাবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares