| | সোমবার, ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মুহাররম, ১৪৪১ হিজরী |

বান্দরবানে জাতীয় মৎস্য সপ্তাহ’র সমাপনী ও পুরস্কার বিতরণ

প্রকাশিতঃ ১১:৫৪ অপরাহ্ণ | জুলাই ২৩, ২০১৯

ওসমান গনি,বান্দরবান জেলা প্রতিনিধি : জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর উপলক্ষে গত ১৭ জুলাই হতে ২৩ জুলাই পযন্ত বান্দরবান জেলা মৎস্য অধিদপ্তর উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। মঙ্গলবার মৎস্য সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়াম্যান ক্য শৈ হ্লা। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও বান্দরবান মৎস্য বিভাগ বিষয়ক আহ্বায়ক লক্ষীপদ দাস এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থি ছিলেন জেলা পরিষদের মুখ্য নিবার্হী এটিএম কাউসার, নিবার্হী খান মো: শহিদুল ইসলাম,বান্দরবান জেলা মৎস্য কর্মকর্তা অনিল কুমার সাহা, বান্দরবান সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জিয়া উদ্দিন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন বান্দরবান লামা হতে মাছ ছাষে অবদানের জন্য প্রধান মন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরুস্কার প্রাপ্ত সফল মৎস্য চাষী মাহাবুবুর রহমান, বান্দরবান পৌর মাছ ব্যবসায়ী সমিতির নব-নিবার্চিত সভাপতি মোঃ আবু তাহের, তেলাপেয়া মৎস্য পোনা উৎপাদনে ভূমিকা রাখার জন্য সফল মৎস্য চাষী হিসেবে পুরুস্কার গ্রহণকারী আশীষ চন্দ্র দে,চিংড়ি উৎপাদনে পরিমল চাকমা,সুজিদ কুমার দাম, সুয়ালক ১নং ওয়ার্ড (সিআইজি মৎস্য চাষী) সমবায় সমিতির সভাপতি মোঃ সিরাজুল ইসলাম পলাশ,সামতির সাধারণ সম্পাদক ,সমিতির কোষাদক্ষ মোঃ হুমায়ন, বিশিষ্ট মৎস্য চাষী সিআইজির সদস্য ও মাওলানা তেলাপুয়া মৎস্য হেচারীর সত্তাধিকারী আশিষ চন্দ্র দে,স্থানীয় মৎস্য প্রতিনিধি জয়নাল হোসেন উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে অতিথিরা বক্তব্যে বলেন মৎস্য আমাদের আমিষের জোগান দেয়,মৎস্য মানুষের খাদ্যের চাহিদা পুরণ করে থাকে,মৎস্য চাষে বাংলাদেশের অবস্থান চতুর্থ স্থানে রয়েছে,বাংলাদেশে বর্তমানে আধুনিক পদ্ধতি মৎস্য চাষাবাদের মাধ্যমে অনেক অসহায় পরিবার আজ নিজেদের মাছের চাহিদা পুরণ করে বাজারে বিক্রয় সরে স্বভলম্বি হচ্ছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বান্দরবান জেলা মৎস্য কর্মকর্তা অনিল কুমার সাহা। তিনি বলেন মৎস্য চাষের মাধ্যমে বেকার সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। আমরা সকলে জলাশয়ে মাছের চাষ বৃদ্ধি করে আমাদের মাছের চাহিদা পুরণ করবো। বেকার শিক্ষিত মানব সম্পদকে মৎস্য চাষে উদ্ভোদ্ধ করে অধিক জনসংখ্যাকে মানব সম্পদে পরিণত করবো।

কৃষকদের ২৪ হাজার কোটি টাকা ঋণ দেবে ব্যাংক

পরে সফল মৎস্য চাষী হিসেবে যাচায় বাছাই করে ৩ জনকে সম্মননা ক্রেস্ট ও সনদ পুস্কার হিসেবে বিতরণ করা হয়। মৎস্য সপ্তাহ উপলক্ষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী বান্দরবান সরকারী উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণীর ছাত্র আরমান হোসেন বেলাল,একয় বিদ্যালয়ের মাহিমা মোকারমা,হ্লা সিং নু , মার্মা কে পুরুস্কার বিতরণ করা হয়।

এ ছাড়াও সমাপনি অনুষ্ঠানে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগন,বিভিন্ন এনজিও এর প্রতিনিধিগন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগন সমাজের বিশিষ্টি ব্যাক্তিবর্গ ও মৎস্য চাষি গণ উপস্থিত ছিলেন।

পরে অনুষ্ঠানের সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য এবং বান্দরবান মৎস্য বিভাগ বিষয়ক আহ্বায়ক লক্ষীপদ দাস উপস্থিত সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর সমাপনী ও পুরুস্কার অনুষ্ঠানে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন। মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলা মৎস্য অফিস প্রাঙ্গনে ৫দিন ব্যাপি মৎস্য মেলা-২০১৯ এর আয়োজন করা হয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares