| | রবিবার, ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী |

ভারতীয় ট্রানজিটে বাংলাদেশ-ভুটান পণ্য পরিবহন শুরু

প্রকাশিতঃ ১০:৪১ অপরাহ্ণ | জুলাই ১৮, ২০১৯

স্টাফ রিপোর্টার : প্রথমবারের মতো ভুটান থেকে পাথরবাহী ভারতীয় জাহাজ দেশে পৌঁছেছে। ভারতকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে বাংলাদেশ-ভুটানের মধ্যে পণ্য পরিবহন করা পাথরবাহী জাহাজটি ১৬ জুলাই নারায়ণগঞ্জে পৌঁছায়।

বৃহস্পতিবার (১৮ জুলাই) নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে ইন্দো-বাংলা প্রটোকল রুট ব্যবহার করে আসা প্রথম চালানটি গ্রহণ করেন ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ। ভারতীয় দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ১২ জুলাই ভারতের নৌপরিবহন প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মাণ্ডব্য ডিজিটালভাবে এমভি এএআই নামের ভারতের অভ্যন্তরীণ নৌ কর্তৃপক্ষের এ জাহাজটির যাত্রা সূচনা করেন। এরপর জাহাজটি আসামের ধুবরি থেকে যাত্রা করে এবং ব্রহ্মপুত্র দিয়ে নারায়ণগঞ্জে পৌঁছায়।

সমুদ্র সম্পদ আহরণে দেশকে আরও সম্পদশালী করতে পারব : প্রধানমন্ত্রী

আসামের ধুবরি বন্দর থেকে ১৬০ কিলোমিটার দূরে ভুটানের ফুয়েন্টশোলিং থেকে ট্রাকে করে পাথর আনা হয়েছে। জাহাজটি এক হাজার মেট্রিক টন পাথর পরিবহন করছে, যা স্থলপথে পরিবহন করতে ৫০টিরও বেশি ট্রাক প্রয়োজন হতো।

ভারতের নৌপরিবহন মন্ত্রী মাণ্ডব্য বলেন, এ উদ্যোগের মাধ্যমে ভারত, ভুটান এবং বাংলাদেশ উপকৃত হবে এবং প্রতিবেশী দেশগুলো মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় হবে।

তিনি বলেন, এ রুটের মধ্য দিয়ে পণ্য পরিবহনের ফলে ৮-১০ দিন সময় সাশ্রয় হবে, পরিবহন খরচ কমবে ৩০ শতাংশ এবং অন্য খরচও কমবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares