| | সোমবার, ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী |

ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

প্রকাশিতঃ ৭:১২ অপরাহ্ণ | জুলাই ১৮, ২০১৯

অনলাইান ডেস্ক :ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজকে অধিভুক্তি থেকে বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো শাহবাগ মোড় অবরোধ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে তারা শাহবাগ মোড় অবরোধ করেন। এর আগে বেলা ১১টা থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অব্যাহত রাখেন শিক্ষার্থীরা। তখন বন্ধ করে দেয়া হয় সব ধরনের যান চলাচল। এতে তীব্র ভোগান্তিতে পড়েন ওই পথের যাত্রীরা।

মওদুদের মামলায় আরও তিনজনের সাক্ষ্যগ্রহণ

এরপর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ মোড়ে গিয়ে অবস্থান নেন। এতে এ পথের যান চলাচলও বন্ধ হয়ে গেছে। তীব্র যানজটে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ পথচারী ও যাত্রীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অভিযোগ, সাত কলেজের অধিভুক্তির কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় ব্যর্থ হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যেখানে ৩৭ হাজার শিক্ষার্থীর দায়িত্ব সঠিকভাবে পালনে ব্যর্থ, সেখানে অতিরিক্ত দুই লাখ শিক্ষার্থীর দায়িত্বভার গ্রহণ করে, এ সংকটকে আরও গভীর করেছে। এ ছাড়া সাত কলেজের অধিভুক্তির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের অস্বস্তিকর পরিস্থিতির শিকার হচ্ছেন। তৈরি হয়েছে পরিচয় সংকট।

অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা। তা হলো- চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল করা; দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেয়া; বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করা।

আন্দোলনকারীদের আহ্বায়ক ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. আকাশ হোসেন আবিদ বলেন, ‘অধিভুক্ত সাত কলেজের কারণে আমাদের বিভিন্ন জায়গায় পরিচয় সংকট এবং বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। আমরা অবিলম্বে এর থেকে পরিত্রাণ চাই।’

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares