| | সোমবার, ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

পর্যটক ভিসার ফি বাড়াল নেপাল

প্রকাশিতঃ ৯:৩৭ অপরাহ্ণ | জুলাই ১৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : বিদেশি পর্যটকদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে প্রতিবেশী দেশ হিমালয়কন্যা কন্যা খ্যাত নেপাল। দেশটির অভিবাসন বিভাগ বলছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৭ জুলাই থেকে পর্যটক ভিসান নতুন ফি কার্যকর হবে।

দেশটির ইংরেজি দৈনিক হিমালয়ান টাইমস এক প্রতিবেদনে বলছে, নেপালের পর্যটন ভিসার ফি গত এক দশক ধরে বাড়ানো হয়নি। তবে গত মে মাসে সরকার এই ফি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

নেপালের অভিবাসন বিভাগের কর্মকর্তারা বলেছেন, ভিসা ফি বৃদ্ধির পরিমাণ খুবই সামান্য এবং নেপাল ভ্রমণ বর্ষ ২০২০ সাল শেষের পর এই ফি আবারো সংশোধন করা হবে।

অভিবাসন বিভাগের পরিচালক এশেঅর রাজ পোডেল বলেন, বিদেশি পর্যটকদের জন্য ভিসা ফি প্রাসঙ্গিক করতেই এই পরিবর্তন আনাটা জরুরি ছিল। নেপাল ভ্রমণ বর্ষ-২০২০ সাল শেষ হওয়ার পর আবারো আমরা এই ভিসা ফি কাঠামোতে পরিবর্তন আনার কাজ করবো।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বিদেশি পর্যটকদের ভিসার জন্য ১৭ জুলাই থেকে ৫ থেকে ৩৫ ডলার (বাংলাদেশি প্রায় ৪২২ থেকে ২ হাজার ৯৫৭ টাকা) পর্যন্ত অতিরিক্ত ফি দিতে হবে। তবে ১৫ দিন মেয়াদের ভিসার ফি এখন ৫ থেকে ৩০ ডলার বেশি গুণতে হবে। একই সঙ্গে এই ভিসা দিয়ে একাধিকবার দেশটিতে ভ্রমণে যেতে পারবেন পর্যটকরা।

নেত্রীর কন্যার সর্বনাশ করলেন দলেরই সম্পাদক

এছাড়া এক মাস মেয়াদী ভিসার জন্য নতুন ফি অনুযায়ী ৫০ থেকে ৪০ ডলার বেশি দিতে হবে। এই ভিসায়ও দেশটিতে একাধিকবার যেতে পারবেন পর্যটকরা। দেশটিতে প্রবেশের একই সুবিধাযুক্ত ৯০ দিন মেয়াদের ভিসার জন্য ৩৫ থেকে ১২৫ ডলার অতিরিক্ত দিতে হবে।

অন্যদিকে, ভিসার মেয়াদ বাড়ানোর ফি-ও বৃদ্ধি করেছে নেপাল অভিবাসন বিভাগ। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে মেয়াদ বৃদ্ধির জন্য দিন প্রতি ৩ থেকে ২ ডলার অতিরিক্ত ফি পরেশোধ করতে হবে। হিমালয়ান টাইমস।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares