| | রবিবার, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী |

দারিদ্র্য বিমোচনে শীর্ষে বাংলাদেশ : জাতিসংঘ

প্রকাশিতঃ ১০:৫৮ পূর্বাহ্ণ | জুলাই ১৩, ২০১৯

নিউজ ডেস্ক: বাংলাদেশে দ্রুত দরিদ্রতা কমেছে বলে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে। বৈশ্বিক বহুমাত্রিক দরিদ্রতা সূচকে (এমপিআই) দেখা গেছে দ্রুতগতিতে দরিদ্রতা কমে আসা দেশগুলোর অন্যতম বাংলাদেশ। বৃহস্পতিবার এ প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি।টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-১ বাস্তবায়নের উপকরণ হিসেবে ব্যবহার হয় এমপিআই। এসডিজির প্রধান লক্ষ্যই হলো বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচন।

ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে শার্শার কামার শিল্পের কারিগররা

http://dainiksomoysangbad24.com/archives/69216

প্রতিবেদন অনুসারে বাংলাদেশ, কম্বোডিয়া এবং ভারতে সবচেয়ে দ্রুতগতিতে দারিদ্র্য কমছে। এসব দেশের অন্তত ৯টি সূচকে উন্নতি হয়েছে।প্রতিবেদনে বলা হয়, প্রাপ্তবয়স্কদের চেয়ে শিশু দরিদ্রতা আরও দ্রুতগতিতে কমেছে বাংলাদেশ, কম্বোডিয়া, হাইতি, ভারত ও পেরুতে।প্রতিবেদনে আরও বলা হয়, দরিদ্র হিসেবে চিহ্নিত ১৩০ কোটি মানুষের মধ্যে প্রায় অর্ধেক, ৬৬ কোটি ৩০ লাখ মানুষের বয়স ১৮ বছরের নিচে। আর ৪২ কোটি ৮০ লাখ মানুষের বয়স দশ বছরের নিচে। এসব শিশুর প্রায় ৮৫ শতাংশই বাস করে দক্ষিণ এশিয়া ও সাব-সাহারা আফ্রিকা অঞ্চলে।

ভয়ংকর হয়ে উঠছে ব্রহ্মপুত্র

প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশ ও পাকিস্তানের এমপিআই মান একই (শূন্য দশমিক ১৯৮)। যদিও পকিস্তানে বৈষম্যের পরিমাণ বাংলাদেশের চেয়ে বেশি।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares