| | রবিবার, ৩১শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই মুহাররম, ১৪৪১ হিজরী |

এবার ব্রিটিশ ট্যাংকার দখলে নেওয়ার চেষ্টা ইরানের

প্রকাশিতঃ ১১:৪৪ পূর্বাহ্ণ | জুলাই ১১, ২০১৯

অনলাইন ডেস্ক:পারস্য উপসাগরে একটি ব্রিটিশ ট্যাংকার দখলে নেওয়ার চেষ্টা চালিয়েছে ইরান, এমন দাবি করেছে মার্কিন কর্মকর্তারা।সিএনএন জানায়, ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের টহল জাহাজ ব্রিটিশ ট্যাংকারটি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা চালায়। তবে তাদের এ প্রচেষ্টা ব্যর্থ হয় বলে জানায় এ ঘটনা সরাসরি পর্যবেক্ষণকারী দুই মার্কিন কর্তৃপক্ষ।

১১ লাখ রোহিঙ্গার সমস্যা কাঁধে নিয়ে চলেছি

ব্রিটিশ হেরিটেজ ট্যাংকারটি পারস্য উপসাগর থেকে হরমুজ প্রণালি অতিক্রম করছিল। তখন ইরানি সেনার টহল জাহাজ এটিকে টার্গেট করে।মার্কিন কর্মকর্তারা জানায়, ট্যাংকারটিকে গতিপথ পরিবর্তন করে ইরানি জলসীমার কাছেই থামতে বলে ইরানি বিপ্লবী গার্ডের পাঁচ সশস্ত্র সদস্য।এই ঘটনা তারা ভিডিও করে বলে জানা গেছে। তবে সেই ফুটেজ এখনো দেখতে সক্ষম হয়নি সিএনএন।

গত সপ্তাহে ইরান থেকে সিরিয়ায় অপরিশোধিত তেল নিয়ে যাওয়া একটি ট্যাংকার আটক করে যুক্তরাজ্য। পরে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ‘কঠোর’ পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেয় ইরান।যুক্তরাজ্যের মেরিন ইউনিটের সদস্যদের সহায়তায় জিব্রাল্টারের কর্মকর্তারা একটি সুপার-ট্যাংকার গ্রেস ১ জব্দ করে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাংকারটিতে ইরান থেকে সিরিয়ায় অশোধিত তেল নিয়ে যাওয়া হচ্ছিল বলে সন্দেহ করা হয়।ইরান দাবি, যুক্তরাজ্য আসলে যুক্তরাষ্ট্রের ‘অর্ডার’ বাস্তবায়ন করেছে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares