| |

রূপপুর প্রকল্পের জন্য নির্মাণ হবে ২২ কিলোমিটার রেলপথ

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 5:42 pm | July 19, 2017

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুত উৎপাদন কেন্দ্রের জন্য ২২ দীর্ঘ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে বলে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে।

এই রেলপথ নির্মাণে ব্যয় হবে ৩শ’ ৩৯ কোটি টাকা। ঈশ্বরদীর বাইপাস ষ্টেশনের টেক অফ পয়েন্ট হতে প্রকল্প পর্যন্ত এই রেলপথ নির্মিত হবে। প্রএল্পর নির্মাণ কাজের ভারী মালামাল পরিবহণের জন্যই এই রেলপথ নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে।

সূত্র জানায়, ইতোমধ্যে রেলপথ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেয়াসহ রেলপথ নির্মাণ প্রকল্পের দরপত্রও আহব্বান করা হয়েছে। আগামী ৫ হতে ৬ মাসের মধ্যে সকল প্রক্রিয়া সম্পন্ন করে রেলপথ নির্মাণ কাজ শুরু হবে। এই ২২ কিলোমিটারের মধ্যে ১৭ দশমিক ৫২ কিলোমিটার ব্রডগেজ থেকে ডুয়েলগেজে রূপান্তর করা হবে।

এছাড়া ৪.৫০ কিলোমিটার লুপলাইন, একটি বি শ্রেণীর রেলষ্টেশন, ৭টি কালভার্ট, ১৩টি লেভেল ক্রসিং গেট নির্মাণসহ সিগনেলিং ব্যবস্থাও স্থাপন করা হবে। এসবের মধ্যে রয়েছে ঈশ্বরদীর ৩৭ নম্বর লেভেল ক্রসিং গেট হতে পরিত্যক্ত পাইলট লাইন পর্যন্ত ৯ কিলোমিটার রেল লাইন নির্মাণ ও সিগনেলিং ব্যবস্থার আধুনিকীকরণ।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!