| | রবিবার, ৩১শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই মুহাররম, ১৪৪১ হিজরী |

রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের এমডি বাছাইয়ে সার্চ কমিটি

প্রকাশিতঃ ৩:০৬ অপরাহ্ণ | জুলাই ০৯, ২০১৯

স্টাফ রিপোর্টার : রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকসমূহে ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড সিইও পদে নিয়োগের জন্য উপযুক্ত প্রার্থী বাছাইয়ে সার্চ কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামকে আহ্বায়ক করে ৪ সদস্যদের এ কমিটি গঠন করা হয়েছে। তবে কমিটির অন্য সদস্যের নাম এখন জানানো হয়নি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কমিটি অন্য সদসদের মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকসমূহের একজন চেয়ারম্যান যা সরকার মনোনীত করবে। রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকসমূহের পরিচালনা পর্ষদের ডিজিটাল ব্যাংকিং বিষয়ে জ্ঞানসম্পন্ন একজন পরিচালক যা সরকার মনোনীত করবে। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিব বা যুগ্ম সচিব এ কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটির কার্যপরিধিতে বলা হয়, সার্চ কমিটি প্রতিটি ব্যাংকের জন্য তিনজন উপযুক্ত প্রার্থী বাছাইপূর্বক তালিকা প্রস্তুত করে সরকারের অনুমোদনের জন্য উপস্থাপন করবে। পরে সরকার অনুমোদিত প্রার্থীকে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণক্রমে ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড সিইও পদে নিয়োগ দিবে।

স্বরাষ্ট্র সচিবসহ ৫ জনকে খালেদার লিগ্যাল নোটিশ

এদিকে সম্মানজনক বেতন প্রস্তাব না করায় বেসিক ব্যাংকের সদ্য নিয়োগ পাওয়া ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আলম যোগদান করেননি। গত ৭ জুলাই তিনি ব্যাংকের প্রধান কার্যালয়ে গিয়ে যোগদান না করে ফিরে যান। একই সঙ্গে বেতন পুনর্বিবেচনায় ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন তিনি।

বেসিক ব্যাংকে প্রায় আট মাস ধরে ব্যবস্থাপনা পরিচালকের পদ খালি ছিল। সর্বশেষ দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল আউয়াল মেয়াদ শেষের আগেই পদত্যাগ করেন। এরপর এমডি পদে আগ্রহী লোক পাওয়া যাচ্ছিল না। এমডি নিয়োগে বিজ্ঞপ্তি দিলেও আবেদন করেননি কেউ। সর্বশেষে এমডি নিয়োগে সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

কমিটি এমডি হিসেবে মাসরুর হুদা সিরাজী, মোহাম্মদ রফিকুল আলম ও জাকির হোসেনের নাম সুপারিশ করে। এর মধ্যে থেকে রফিকুল আলমকে মনোনীত করে অর্থ মন্ত্রণালয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares