| | সোমবার, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী |

দিনে কয়টা কলা খাবেন

প্রকাশিতঃ ১২:০১ অপরাহ্ণ | জুলাই ০৬, ২০১৯

অনলাইন ডেস্ক:সারাবছরই পাওয়া যায় বলে অন্যান্য ফলের চেয়ে বেশি খাওয়া হয়। মিল্কশেক, স্মুদি, ডেজার্ট, কেকসহ অন্যান্য খাবার বানাতেও কলার প্রয়োজন পড়ে। সুমিষ্ট ফল কলা ওজন বাড়াতে এবং কমানো দুই প্রক্রিয়ায়ই ভূমিকা রাখে।এটি কার্বোহাইড্রেটের ভালো উৎস, চর্বি কম থাকার কারণে কারণে অতিরিক্ত ক্যালোরি পোড়াতে অনুকূল পরিবেশ সৃষ্টি করে এবং এটি শরীরে শক্তি জোগাতে সাহায্য করে। কলাতে উচ্চমাত্রায় আঁশও রয়েছে, যার ফলে এটি হজমক্রিয়ার উন্নতি ঘটায়। আঁশ হজমে দীর্ঘ সময় নেয়, এর ফলে এটি দীর্ঘসময় ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে।

‘জয় শ্রীরাম’ নিয়ে যা বললেন নোবেল জয়ী অমর্ত্য সেন

কলার পুষ্টিমান: খাদ্য ও পুষ্টিবিদদের মতে, একটি মাঝারি মাপের কলায় ২৭ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম আঁশ, ১৪ গ্রাম প্রাকৃতিক চিনি, ১০৫ ক্যালোরি এবং অনেক প্রয়োজনীয় মাইক্রো-নিউট্রিয়েন্টস থাকে।

প্রতিদিন কয়টা কলা খেতে পারবেন-

ওজন কমানো এবং বাড়ানো দুই প্রক্রিয়াতেই কলা ভূমিকা রাখতে পারে; তবে এটি নির্ভর করে আপনার খাওয়ার পরিমাণের উপর। ইউএসডিএ গাইডলাইনস অনুযায়ী, প্রতিদিন দুই কাপ ফল খাওয়া উচিত; সেটার পরিমাণ দুইটি বড় কলার সমান। সে অনুযায়ী দৈনিক দুইটি কলা খাওয়া নিরাপদ।

তবে যদি ওজন কমানোর প্রক্রিয়ায় থাকেন; পুষ্টিবিদদের পরামর্শ- মাঝারি আকারের বা ৫ ইঞ্চি মাপের একটি কলা খাওয়া যেতে পারে। এটি অবশ্যই শারীরিক পরিশ্রম করার আগে বা পরে খেলে বেশি উপকারী।

তবে, স্বাস্থ্যসম্মত প্রক্রিয়ায় ওজন কমাতে চাইলে কলা খাওয়া বাদ দেওয়া যাবে না। তবে খাওয়ার পরিমাণ কমিয়ে দিতে হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares