| | বুধবার, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী |

পঞ্চগড়ে বিষমুক্ত ও নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ

প্রকাশিতঃ ৬:২২ অপরাহ্ণ | জুন ২৯, ২০১৯

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি : পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় পঞ্চগড়ের বোদা উপজেলায় শুরু হয়েছে বিষমুক্ত ও নিরাপদ সবজি উৎপাদন এবং বিক্রি কার্যক্রম। পঞ্চগড় জেলার বোদা উপজেলার কালিয়াগঞ্জ ইউনিয়নে উপজেলা কৃষি অফিসের উদ্যেগে বিষমুক্ত ও নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ হচ্ছে।

উপজেলা কৃষি অফিসের উদ্যেগে আইপিএম কৃষক মাঠ স্কুলের মাধ্যমে হাতে কলমে কৃষক- কৃষানীদের বিষমুক্ত সবজি উৎপাদনের উপর প্রশিক্ষন দেওয়া হচ্ছে এবং কৃষকের মাঠে জৈব ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রদশর্নী স্থাপনের মাধ্যমে বিষমুক্ত ও নিরাপদ সবজি উৎপাদিত হচ্ছে যা দোকানদার ও আড়তদ্বারদের মাধ্যমে বাজারে বিক্রির ব্যবস্থা করা হয়েছে।

অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাদক প্রতিরোধে সেমিনার অনুষ্ঠিত

এ ব্যপারে উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন অর রশিদ বলেন বর্তমান সময়ে প্রতিনিয়ত ঢাকার কারওয়ান বাজারে যাচ্ছে পঞ্চগড়ের বিষমুক্ত ও নিরাপদ টমেটো।  কৃষি বিভাগের সরাসরি তত্বাবধায়নে পোকা দমনে সেক্স ফেরোমেন ফাঁদ ব্যবহার এবং পাকানোর সময় কোন ধরনের রাসায়নিক ব্যবহার ছাড়াই উৎপাদিত হচ্ছে বোদা উপজেলায় এই টমেটো।  পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প বোদা উপজেলায় এই বিষমুক্ত সবজি উৎপাদনের কাজকে আরো ত্বরান্বিত করছে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares