| | রবিবার, ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী |

ইউরোপে গরমের নতুন রেকর্ড, সতর্ক করছেন বিজ্ঞানীরা

প্রকাশিতঃ ১১:১৮ পূর্বাহ্ণ | জুন ২৭, ২০১৯

অনলাইন ডেস্ক:তাপমাত্রার নতুন রেকর্ড পেতে যাচ্ছে ইউরোপ। এর মধ্যে বুধবার জুন মাসের হিসেবে সর্বোচ্চ গরমের রেকর্ড করা হয়েছে জার্মানি, পোল্যান্ড ও চেক রিপাবলিকে। আশঙ্কা করা হচ্ছে, সামনের দিনগুলোতে তাপ বাড়ার সঙ্গে সঙ্গে পুরোনো অনেক রেকর্ড ভেঙে যাবে।ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, ফ্রান্স ও সুইজারল্যান্ড-সহ কিছু দেশে বৃহস্পতিবার ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে।আবহাওয়াবিদরা বলছেন, উত্তর আফ্রিকার দিকে থেকে বিশেষ ধরনের গরম বায়ু প্রভাবিত হচ্ছে। যার প্রভাব পড়ছে ইউরোপে।ফ্রান্সের সরকারি কর্মকর্তারা জানান, এর ফল ঝুঁকির মুখে পড়ছে মানুষ। তবে স্বাস্থ্যমন্ত্রী জানান, তারা সতর্ক অবস্থানে রয়েছেন।

নীলকুঠি পার্কে-বোমা হামলা ক্ষয়ক্ষতির পরিমান ১৫ লাখ টাকা

২০০৩ সালে দেশটির ১৫ হাজার মৃত্যুর জন্য দায়ী করা হয় গরম হাওয়ার প্রবাহকে।বর্তমানে ইউরোপের প্রায় বেশির ভাগ দেশ ‘অ্যারেঞ্জ অ্যালার্ট’ জারি করেছে। এটি তাপমাত্রার সর্বোচ্চ ধাপ ‘রেড’-এর নিচের সতর্কতা। কীভাবে ঠান্ডা থাকা যায়- তা নিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন স্থানীয় কর্তৃপক্ষ।স্প্যানিশ কর্মকর্তারা ইতিমধ্যে বনাঞ্চলে আগুনের ঝুঁকি নিয়ে সতর্ক করেছে।বুধবার জার্মানির ব্র্যান্ডনবার্গের একটি এলাকায় ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা জুনের মধ্যে সর্বোচ্চ। পোল্যান্ড ও চেক রিপাবলিকে যথাক্রমে ৩৮.২ ও ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশ দুটির মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে ফ্রান্স ও সুইজারল্যান্ডের কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা ধারণ করা হয়েছে। এমনকি উঁচু অঞ্চলেও তাপমাত্রা ৩০ ডিগ্রি ছাড়িয়েছে।

ঈশ্বরদী উপজেলা পরিষদ চত্ত্বর ধূমপানমুক্ত এলাকা ঘোষণা

আবহাওয়াবিদরা জানিয়েছে, উত্তর-পূর্ব স্পেনের কিছু অঞ্চলে শুক্রবার তাপমাত্রা ৪৫ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।ইংল্যান্ডে গরম হাওয়ার প্রকোপ কম হলেও শনিবার নাগাদ লন্ডন-সহ কিছু কিছু এলাকায় ৩০ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।আবহাওয়ার বিরূপ অবস্থার কারণে ফ্রান্সের স্কুলগুলোতে পরীক্ষায় বিঘ্ন ঘটছে। অনেক জায়গায় ছুটি দেওয়া হয়েছে।বিজ্ঞানীরা বলছেন, তাপমাত্রার এই পরিবর্তন পৃথিবীর জলবায়ুতে বড় ধরনের পরিবর্তন ঘটাবে।:

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares