| | সোমবার, ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মুহাররম, ১৪৪১ হিজরী |

খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

প্রকাশিতঃ ১১:৫৮ অপরাহ্ণ | জুন ২১, ২০১৯

খুলনা অফিস : আসুন বায়ুদূষণ রোধ করি -এই স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার সারাদেশের ন্যায় খুলনায় বিশ^ পরিবেশ দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে খুলনা বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।
পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথি সিটি মেয়র বক্তৃতায় বলেন, পরিবেশ ঠিক রাখতে না পারলে খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। বাংলাদেশ সরকার পরিবশে সুরক্ষায় অনেক আইন প্রণয়ন করেছে। কিন্তু কেবল আইন দিয়ে পরিবেশ সুরক্ষা নিশ্চিত করা যাবে না। সাধারণ মানুষকে পরিবেশ সচেতন করে তুলতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য এদেশকে বাসযোগ্য করতে স্কুল পর্যায় থেকে শিক্ষার্থীদের পরিবেশ সচেতন করে গড়ে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন।

সিটি মেয়র প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহবান জানিয়ে বলেন, যারা বাড়ির আঙ্গীনায় বা ছাদে গাছ লাগাবে তাদের হোল্ডিং ট্যাক্স হ্রাস করা হবে। এসময় তিনি খুলনাকে পরিবেশ বান্ধব নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ময়ূর নদসহ ২২টি খাল শীঘ্রই দখলমুক্ত করার দৃঢ় প্রত্যয় পূণর্ব্যক্ত করেন।জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: হাবিবুল হক খান, সিভিল সার্জন এস এম আব্দুর রাজ্জাক, মুক্তিযোদ্ধা আলমগীর কবির প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক সাইফুর রহমান খান।

প্রধান আলোচক ছিলেন খুলনা বিশ^বিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. সালমা বেগম।পরে পরিবেশ সুরক্ষায় অবদান রাখার জন্য পরিবেশ পদক ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে সকালে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে একটি র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares