| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

বান্দরবানে প্রশাসনের যৌথ অভিযানে ৫ লক্ষ ঘনফুট পাথর জব্দ

প্রকাশিতঃ ১০:৪৫ অপরাহ্ণ | জুন ১২, ২০১৯

সুজন ভট্টাচার্য্য,বান্দরবান জেলা প্রতিনিধি : বান্দরবানের লামা উপজেলায় অবৈধভাবে উত্তোলনকৃত পাথর ও পাথর পাচারকারীদের বিরুদ্ধে যৌথভাবে অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর বান্দরবান।১২ জুন বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা, কাঠাঁলছড়া ও বনপুর এলাকায় অবৈধ পাথরের বিরুদ্ধে এই সাঁড়াশি অভিযানে প্রায় ৫ লক্ষ ঘনফুট পাথর জব্দ করা হয়।

তবে এই সময় স্পটে পাথর উত্তোলনের সাথে সম্পৃক্ত কাউকে আটক করা যায় নি।এই অভিযানে নেতৃত্ব দেন লামা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সহকারী পরিচালক একেএম সামিউল আলম, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের ইন্সেপেক্টর নাজনীন সুলতানা নীপা ও লামা থানা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
১১ জুন মঙ্গলবার সরজমিনে ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা, কাঠাঁলছড়া ও বনপুর এলাকায় অবৈধ মজুদকৃত ৫ লক্ষাধিক পাথরের বিশাল স্টক পরিদর্শন করেন লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি।

১৯ জেলায় নতুন ডিসি

অভিযানের বিষয়ে পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সহকারী পরিচালক একেএম সামিউল আলম  বলেন, শীঘ্রই লামার ইয়াংছা ও বনপুর অংশে অবৈধ পাথর উত্তোলনের সাথে জড়িত ব্যবসায়ীদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে।তিনি আরো বলেন বুধবার  সরজমিনে গিয়ে আমরা বিশাল  অবৈধ মজুদকৃত পাথরের স্তুপ দেখতে পায় এবং পাথর গুলো জব্দ করি।এদিকে স্থানীয়দের দেয়া তথ্য ও অন্যান্য সুত্র থেকে পাওয়া তথ্যমতে শুধুমাত্র চলতি মৌসুমে এইসব অবৈধ পাথর ব্যবসায়ীরা কমপক্ষে ১০ থেকে ১২ লক্ষ ঘনফুট পাথর পাচার  করেছে । ইয়াংছা ও বনপুর অংশে বর্তমানে মজুদ আছে প্রায় ৫ লক্ষাধিক ঘনফুট পাথর। অবৈধ পাথর উত্তোলন ও পাচারকারীদের বিরুদ্ধে পরিবেশ আইনে নিয়মিত মামলার প্রস্তুতি চলছে।

লামা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা বলেন, অবৈধ ভাবে পাথর উত্তোলন কারীরা পরিবেশের জন্য ক্ষতিকারক।তাদের বিরুদ্ধে আইনগত ভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে। লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, অবৈধ মজুদকৃত পাথর গুলো   রাতের আধাঁরে পাচার হচ্ছে বলে যে অভিযোগ রয়েছে সে ব্যাপারটি আমলে নিয়ে উপজেলা প্রশাসন বিষয়টিকে গুরুত্বের সাথে নজরদারীতে রাখবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares