| |

মানসিক চাপে ওজন বাড়ে যেভাবে

প্রকাশিতঃ 1:25 pm | June 03, 2019

অনলাইন ডেস্ক: উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া সবসময়ই খারাপ। তবে মানসিক চাপে থেকে এ ধরণের খাবার খেলে সাধারণ সময়ের তুলনায় ওজন বেশি বেড়ে যায়। অষ্ট্রেলিয়ার গার্ভান ইনস্টিটিউট অব মেডিকেল রিসার্স ইন নিউ সাউথ ওয়ালসের এক দল গবেষক বলছেন, কিছু মানুষ আছে যারা উৎকণ্ঠা বা মানসিক চাপে থাকলে অনেক কম খাবার খান। তবে এ ধরণের পরিস্থিতিতে বেশিরভাগ মানুষেরই খাবার গ্রহণের পরিমাণ বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে, বেশি উৎকণ্ঠায় থাকলে মানুষ চিনি ও ফ্যাটযুক্ত খাবার বেশি খায়। এতে তাদের ওজন বাড়ে।

সড়ক দুর্ঘটনায় তিন শিল্পীর মৃত্যু

গবেষকদের মতে, মানসিক চাপ বা উৎকণ্ঠায় থাকলে এমনিতে রক্তে ইনসুলিনের পরিমাণ বেড়ে যায়। তবে এর সঙ্গে উচ্চ ক্যালরিযুক্ত খাবার খেলে মানসিক চাপমুক্ত একজনের চেয়ে তার শরীরে ইনসুলিনের মাত্রা ১০ গুণ বেড়ে যায়। গবেষকরা বলছেন, ইনসুলিন বাড়ার ফলে শুধু শরীরই আক্রান্ত হয় না এতে মস্তিষ্কের কার্যকারিতার উপরও প্রভাব ফেলে। এ কারণে মানসিক চাপমুক্ত থাকতে বিভিন্ন ধরণের ব্যায়াম, কর্মক্ষম থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares