| |

খুলনা নতুন টাকা নিতে হাজার মানুষের লাইন

প্রকাশিতঃ 5:34 pm | May 24, 2019

আতিয়ার রহমান ,খুলনা : খুলনা আসন্ন পবিএ ঈদ-উল-ফেতর উপলক্ষে জন সাধারণের মাঝে নতুন নতুন টাকার নোট বিনিময় করা শুরু হওয়া নোট ৩০ মে শনিবার র্পযনÍ চলবে। প্রতি বছরের মতো এবারও খুলনায় গ্রাহকদের নতুন নোটের চাহিদা অনেক বেশি হওয়ায় এক-চর্তুথাংশ লোকও নতুন নোট পাবেকি না তা নিয় শঙ্কা রয়েছে।

বাংলাদেশ ব্যাংক কে আসা এম রহমান নামের এক ব্যক্তি বলেন, ব্যাংক থেকে নতুন টাকা পাওয়া এত সহজ নয়। এ বার নতুন টাকার চাহিদা বেশি সরবরাহ কম। র্দীঘ অপক্ষোর পর টাকা পেেত হয়।সরজমিনে দেখা গেছে নতুন নোট সরবরাহে প্রথম দিনেই চকচকে নতুন নোট নিতে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য ব্যাংক সমূহে গ্রাহকদের র্দীঘ লাইন । জনসাধারণ, ব্যবসায়ী, চাকরিজীবী সহ নানান পেশার লোক নতুন টাকা সংগ্রহ করতে লাইনে দাঁড়িয়ছেন।

নতুন নোট পেতে অনেকে হাসি মুখে বাড়িতে যেতে দেখা গেছে। যারা ব্যাংক থেকে সংগ্রহ করতে পারেননি তারা বাংলাদেশ ব্যাংকের সামনের সড়কের ফুটপাত থেকে অতিরিক্ত মাসুল দিয়ে নতুন নোট সংগ্রহ করছনে। ঈদের মৌসুম উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের খুলনা অফিসের সামনে পুরাতন ব্যবসায়ী ছাড়াও নতুন করে এ ব্যবসায় যোগ হয়েছনে অনেকেই। ঈদ বখশিস, যাকাত, ফেতরা দিতে লোকজন তাদের কাছে থেকে কিনে নিচ্ছেন নতুন নোট। সকাল থেেক রাত অবধি ভাবে চলছে এ ব্যবসা।

হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি জাহাঙ্গীর আলম তালুকদার প্রত্যাহার

ব্যবসায়ীরা জানান, তারা শুধু নতুন টাকা নয়, পুরাতন ও ছেঁড়া টাকার ব্যবসাও করেন। র্অথাৎ কমিশন ভিত্তিেিত পুরাতন ও ছেঁেড়া টাকা বদলিয়ে দেন। স্বাভাবিক সমায়ের নতুন টাকার ব্যবসা তেমন একটা চলে না। শখের বসে অনেকে সংগ্রহে রাখার জন্য নতুন টাকা নিয়ে যান। তবে বিশেরভাগ সময় চলে ভাংতি টাকার ব্যবসা।

একাধিক ব্যাংক র্কমর্কতা জানান, ঈদে সালামি হিসাবে নতুন টাকা পেতে পছন্দ করে ছোট-বড় সবাই। এ কারণে ঈদ এলেই নতুন টাকা বদলে নিতে ব্যাংককে ভিড় জমাতে শুরু করেছে সবশ্রীর মানুষ।বাংলাদেশ ব্যাংকের র্কমর্কতারা বলছনে, তাদের কাছে যে কেউ আসলে নির্ধারিত পরিমাণ নতুন টাকা সংগ্রহ করতে পারবেন। এক্ষেতর সবাই সমান অধিকার।

স্যোশাল ইসলামী ব্যাংকের খুলনা শাখার সিনিয়র ভাইস-প্রসেডিন্টে ও ব্যাংর্কাস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ মোসলহে উদ্দিন বলেন, ঈদ এলেই কদর বেড়ে যায় নতুন টাকার। নতুন নোট এবার র্পযাপ্ত এসেছে বাণিজ্যিক ব্যাংকগুলতে চাহিদা অনুযায়ী নতুন নোটের র্পযাপ্ত জগান দিয়েেছ বাংলাদেশ ব্যাংকের খুলনা অফিস।

বাংলাদেশ ব্যাংকের খুলনা অফিসের সহকারী পরিচালক মো. নওয়াজ শরীফ বলেন, পবিত্র ঈদ-উল-ফেতর উপলক্ষে জনসাধারনের মাঝে ১০, ২০, ৫০- ও ১০০- টাকা মূল্য মানের নোট বেতারণ করা হচ্ছে। সকাল থেকে নতুন নোট সরবারাহ শুরু হয়েছে ৭ দিন এ র্কাযক্রম চলবে। খুলনা অফিস ২ টি কাউন্টারের মাধ্যমে জন সাধারণের মাঝে ১০, ২০-, ৫০- ও ১০০- মূল্যমানের প্রতটির ১ প্যাকটে করে মাথাপছিু মোট ১৮,০০০ টাকা নতুন নোট সরবরাহ করা হচ্ছে।

খুলনা টেকসই উন্নয়ন ন্যায়বিচার কার্য করণীয় সেমিনার অনুষ্ঠিত

এছাড়া ও, খুলনাস্থ ০৪ টি বাণজ্যিক ব্যাংকের শাখা (সোনালী ব্যাংক লি:- খুলনা র্কপোরটে শাখা, উত্তরা ব্যাংক লি:- স্যার ইকবাল রোড শাখা, খুলনা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি:- দৌলতপুর শাখা, আইএফআইসি ব্যাংক লি:- খুলনা শাখা) হতে উল্লেখত পরিমাণ নতুন নোট সংগ্রহ করা যাচ্ছে। এছাড়া খুলনা অঞ্চলের সকল বাণিজ্যিক ব্যাংকে তাদের গ্রাহকদের মাঝে পবত্রি ঈদ-উল-ফেতর উপলক্ষে নতুন নোট সরবরাহ ব্যবস্থা করা হয়েছে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares