| | রবিবার, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

২০২১ সালের আগে নিউইয়র্কে বিমানের ফ্লাইট নয়

প্রকাশিতঃ ৮:২৯ অপরাহ্ণ | মে ১২, ২০১৯

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (সিএএবি) এখনও ক্যাটাগরি-১-এ উন্নীত না হওয়ায় বাংলাদেশ বিমানের ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট এখনই চালু হচ্ছে না। এটি চালু হওয়ার জন্য ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ তথ্য জানায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড।

জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, ১৯৯৩ সালের ডিসেম্বরে বাংলাদেশ বিমান ডিসি ১০-৩০ উড়োজাহাজ দ্বারা নিউইয়র্কে ফ্লাইট পরিচালনা শুরু করে। তবে ২০০৬ সাল থেকে নিউইয়র্কে ফ্লাইট পরিচালনা বন্ধ রয়েছে।

বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ক্যাটাগরি-১-এ উন্নীত হওয়া সাপেক্ষে ২০২১ সালে থেকে ম্যানচেস্টার/বার্মিংহাম অথবা অন্য কোনো মধ্যবর্তী গন্তব্য হয়ে নিউইয়র্কে বিমানের ফ্লাইট পুনরায় চালু করার পরিকল্পনা রয়েছে। ক্যাটাগরি-১-এ উন্নীত হওয়ার পক্ষে বর্তমানে সিএএবি’র কার্যক্রম অব্যাহত রয়েছে।

৫০০ জনের ২০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে পলাশ

এ বিষয়ে কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী রবিবার (১২ মে) বলেন, ‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ইউএসএ’র সেফটি অডিট অনুযায়ী বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) বর্তমানে ক্যাটাগরি-টু-এর আওতাভুক্ত হওয়ায় নিউইয়র্কে এই মুহূর্তে বিমানের ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছে না।’

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘সিএএবি কর্তৃপক্ষের ক্যাটাগরি-১-এ উন্নীত হওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম অব্যাহত রয়েছে। এরই মধ্যে সিগনিফিকেন্ট সেফটি কনসার্নের (এসএসসি) প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠা গেছে।’

সূত্র জানায়, বৈঠকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিং এবং ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিমানের ফ্লাইট চালুর বিষয়ে একটি প্রতিবেদন কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares