| |

ঈশ্বরগঞ্জে বোরো ধানের অধিক ফলন, ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষক

প্রকাশিতঃ 4:17 pm | May 08, 2019

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্য মাত্রার চেয়ে অধিক বোরো ধানের আবাদ হয়েছে এবার ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে । চাষাবাদের সকল উপকরণ ও আবহাওয়া চাষাবাদের অনুকূলে থাকায় কৃষকের মুখে হাসি ফুটলেও ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় হতাশায় কৃষক। অন্যান্য ধান চাষের চেয়ে বোরো ধানের অধিক ফলন হলেও উৎপাদন ব্যয় অন্যান্য ধানের চেয়ে অনেক বেশি। ধানের বীজতলা তৈরি থেকে মাড়াই পর্যন্ত প্রতিনিয়ত প্রাকৃতি দুর্যোগের শঙ্কায় থাকতে হয় কৃষকদের ।

মগটুলা এলাকার কৃষক রহিম উদ্দিন জানান, ১০ শতাংশ জমিতে বীজতলা বপন, সার কীটনাশক, বাছাই, সেচ ও ধান কাটা বাবদ প্রায় ২ হাজার ৯শ টাকা খরচ হয়। অন্যদিকে ১০ শতাংশ জমিতে ৫ মণ ধান উৎপাদন হয়ে থাকে যার বর্তমান বাজার মূল্য ২ হজার ৭ শত ৫০ টাকা।

আগারগাঁওয়ে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর ২০ হাজার ২শ ৫০ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ১শ ৩৮ হেক্টর বেশি জমিতে চাষাবাদ হয়েছে। উৎপাদানের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৪২ হাজার ৭শ ৮৬ মে.টন।

উপজেলার শিবপুর গ্রামের কৃষক লিটন মিয়া বলেন, ধানের উৎপাদন খরচের সাথে বাজারের দামের কোন মিল নেই। কৃষক ধানের সঠিক দাম না পাওয়ায় হতাশায় ভুগছে।

উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ মজুমদার জানান, এবছর ফলন অনেক ভালো হয়েছে। বাকী সময়ে আবহাওয়া ভালো থাকলে লক্ষ্যমাত্রা অতিক্রম করবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares