| |

বোমা হামলা ‘বড় গোয়েন্দা ব্যর্থতা’, স্বীকার করল শ্রীলংকা

প্রকাশিতঃ 5:54 pm | April 25, 2019

অনলাইন ডেস্ক :শ্রীলংকায় ধারাবাহিক বোমা হামলায় ৩৫৯ জন নিহতের ঘটনাকে ‘বড় গোয়েন্দা ব্যর্থতা’ বলে স্বীকার করেছে দেশটির সরকার। খবর বিবিসিরচলতি মাসের শুরুতেই ভারতীয় গোয়েন্দা সংস্থা এ বিষয়ে শ্রীলংকার কর্তৃপক্ষকে সতর্ক করেছিলো। কিন্তু এই সতর্কবার্তা শ্রীলংকা সরকারের প্রশাসনে সব জায়গায় জানানো হয়নি বলে দেশটির পার্লামেন্টে জানানো হয়েছে।প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটির প্রতিরক্ষা সচিব ও পুলিশ প্রধানকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন।

সুইজারল্যান্ডে তুর্কি কনস্যুলেটে বোমা হামলা

দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ভিযেওয়ার্দেনে জানান, এ হামলার দায় আমাদেরই নিতে হবে। কারণ গোয়েন্দা সংস্থার সতর্কবার্তা যথাযথ কর্মকর্তার কাছে পৌঁছানো গেলে এই ভয়াবহ হামলা এড়ানো যেত বা হতাহতের পরিমাণ কম হতো। শ্রীলংকা সংসদের নেতা লক্ষ্মণ কিরয়েলা বলেছেন, সিনিয়র কর্মকর্তারা ইচ্ছাকৃতভাবেই সম্ভাব্য হামলার সতর্কবার্তা নিজেদের মধ্যেই রেখেছিলেন।তিনি বলেন, ‘কিছু শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করেছেন’। আগে থেকে সতর্ক করলেও তারা এ বিষয়ে কোনো পদক্ষেপ নেননি। তিনি বলেন, ভারতের কাছ থেকে তথ্য এসেছে ৪ এপ্রিল। কিন্তু রয়টার্স বলছে, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে সে খবর জানানো হয়নি।

শ্রীলঙ্কায় আরো হামলার ষড়যন্ত্র করছে সন্ত্রাসীরা : যুক্তরাষ্ট্র

গত রোববার গির্জা-হোটেলসহ আট স্থানে নয়জন হামলা চালায়। এর মধ্যে আটজনই শ্রীলংকার নাগরিক বলে জানা গেছে।বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার এই গোষ্ঠীর নিজস্ব সংবাদ মাধ্যম আমাক নিউজ এজেন্সি একথা জানিয়েছে। তারা সংবাদমাধ্যমটিতে হামলাকারীদের ছবিও প্রকাশ করেছে।জানা গেছে, হামলাকারীরা সবাই স্বচ্ছল পরিবারের এবং উচ্চ শিক্ষিত। এদের মধ্যে একজন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় পড়াশোনা করেছেন। পড়াশোনা শেষে এই হামলাকারী শ্রীলংকায় ফিরে এস বসবাস শুরু করেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares