| | শনিবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী |

বান্দরবানের লামা সরই চেয়ারম্যানের নির্দেশে গাছ কর্তনের অভিযোগ

প্রকাশিতঃ ১২:১৪ অপরাহ্ণ | এপ্রিল ১৯, ২০১৯

সুজন ভট্টাচার্য্য,বান্দরবান : বান্দরবানের লামা উপজেলার সরই ইউপি চেয়ারম্যান ফরিদ উল আলমের নির্দেশে বিভিন্ন প্রজাতির গাছ কর্তনের অভিযোগ করেছেন ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য।

জানা গেছে গত ৮ এপ্রিল লামা -সুয়ালক সড়কের কম্পানিয়া হতে আন্ধারী থেকে হিমছড়ি -কেয়াজুপাড়া বাজার পর্যন্ত গাছ গুলো কাটা হয়।

গাছ কাটার বিষয় টি ইউপি সদস্য জামাল উদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা কে মুঠোফোনে অবহিত করে। বিষয়টি অবহিত হয়ে গাছ কাটা বন্ধের নির্দেশ দেন চেয়ারম্যান কে। উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর এ জান্নাত রুমি মুঠোফোনে গাছ কাটার বিষয়ে বলেন,ঘটনা জানার সাথে সাথে লামা থানা পুলিশ কে ঘটনাস্হলে যেতে বলেছি।এ দিকে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, এ ধরনের সংবাদ অবগত করেন নি। এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী নাজিম উদ্দীন জানায় কয়েক টি গাছ কাটা হয়েছে।

এ প্রসঙ্গে লাম বিভাগীয় বন কর্মকর্তা জানায়,সড়কে গাছ কাটার বিষয় টি জানা নেই।তবে কোন সরকারী প্রতিষ্ঠানের গাছ কাটার প্রয়োজন হলে বন বিভাগে আবেদন করতে হয়। অবৈধ ভাবে গাছ কাটার বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার এখতিয়ার আছে কি না,জানতে চাওয়া হলে তিনি বলেন কারো ঘর চুরি হলে ঘরের মালিক থানায় অভিযোগ করেন। এ ঘটনায় এখন পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহন করা হয় নি।ফলে স্হানীয় দের মধ্যে হতাশা বিরাজ করছে।এ বিষয়ে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব এবং স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তের প্রধান নির্বাহী প্রকৌশলীর

দাপ্তরিক ফোন নাম্বারে যোগাযোগ করা হলে তারা ব্যাস্ত থাকায় বক্তব্য পাওয়া সম্ভব হয় নি। এদিকে ইউপি চেয়ারম্যানের বক্তব্য জানতে মুঠোফোনে একাধিক বার ফোন করা হলে ও রিসিভ করে নি। তবে এ বিষয়ে দফাদার মোবারক আলী ঘটনার সতত্যা স্বীকার করে বলেন আমাকে চেয়ারম্যানের আদেশ শুনতে হয়। সড়কে গাছ কাটার বিষয়ে উচ্চ আদালতে রিট করবেন বলে জানিয়েছে আইনজীবি আরশাদ হোসেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares