| | শুক্রবার, ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই জিলক্বদ, ১৪৪০ হিজরী |

টোল আদায় নিয়ে কুমিল্লার নিমসার বাজারে সংঘর্ষ

প্রকাশিতঃ ৯:০০ অপরাহ্ণ | এপ্রিল ১৫, ২০১৯

ষ্টাফ রিপোর্টার : কুমিল্লার বৃহত্তম নিমসার সবজি বাজারের টোল আদায় নিয়ে ব্যবসায়ী ও বাজার ইজারাদার কর্তৃপক্ষের লোকজনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।রোববার ভোর থেকে বাজার এলাকায় দফায় দফায় সংঘর্ষে ব্যবসায়ী ও ইজারাদার উভয়পক্ষের তিনজন আহত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

এ দিকে অতিরিক্ত টোল আদায় বন্ধের দাবিতে রোববার বিকেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিমসার বাজার এলাকায় মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেন বাজারের ব্যবসায়ীরা।স্থানীয়রা জানায়, বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার দৈনিক বাজার ১৪২৬ বাংলা সালের জন্য ২ কোটি ৭৬ লাখ ৩০ হাজার টাকায় বরাদ্দ পান মো. মামুন নামের এক ইজারাদার। মামুন পহেলা বৈশাখ ভোররাত থেকে বাজারের দায়িত্ব বুঝে নিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে টোল আদায় শুরু করেন। সকালে বাজারের দক্ষিণ-পশ্চিম পাশের মাছ বাজারে টোল আদায়ের জন্য যায় মামুনের লোকজন। এ সময় ওই বাজারের ব্যবসায়ী ও বাজারের জায়গার মালিক আবদুল কাদের জিলানীর লোকজন টোল দিতে অপরাগতা প্রকাশ করেন। এতে ব্যবসায়ী ও ইজারাদারের লোকজনের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। খবর পেয়ে বাজারের ইজারাদার মামুন ও মাছ বাজারের জায়গার মালিক জিলানী ঘটনাস্থলে আসেন। এসময় কথা কাটাকাটির এক পর্যায়ে দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে তিনজন আহত হয়। খবর পেয়ে পুলিশ গিয়ে কয়েক রাউন্ড ফাঁকা গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গোবিন্দগঞ্জ উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ

বাজারের ইজারাদার মো. মামুন বলেন, ‘সকালে আমার লোকজন মাছ ও তোয়া বাজারে টোল আদায়ের জন্য যায়। এ সময় তাদের ওপর হামলা চালায় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জিলানী ও তার লোকজন। হামলাকারীরা মোশাররফ হোসেন মিল্টু (৪০) নামে একজনকে কুপিয়ে আহত করে। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।’ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আবদুল কাদের জিলানী বলেন, সকালে বাজারের ইজারাদারের লোকজন তার পৈত্রিক সম্পত্তির ওপর নির্মিত মাছ ও তোয়া বাজারে টোল আদায় করতে আসে। এসময় বাজারের ব্যবসায়ীরা টোল দিতে অপারগতা প্রকাশ করেন। কিছু ব্যবসায়ীর কাছ থেকে জোরপূর্বক টাকা আদায়কালে ইজারাদারদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ বাধে।

বুড়িচং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল হক বলেন, সংঘর্ষের খবর পেয়ে বুড়িচং ও দেবপুর ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবস্থান নেয়। পরে কুমিল্লা থেকে এক প্লাটুন অতিরিক্ত পুলিশ এসে যোগ দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৬ রাউন্ড ফাঁকা গুলি চালায়।তিনি জানান, এ ঘটনায় এখনও কোনো লিখিত অভিযোগ আসেনি। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

গোবিন্দগঞ্জ উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ

এদিকে ‘অতিরিক্ত টোল আদায় এবং টোলের জন্য ব্যবসায়ীদের মারধরের’ প্রতিবাদে ঘটনার দিন বিকেলে ‘নিমসার বাজার ব্যবসায়ী, কৃষক ও শ্রমিকবৃন্দে’র ব্যানারে নিমসার বাজার এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মানববন্ধন, প্রতিবাদ সভা ও বিক্ষোভ হয়েছে।মানববন্ধনে নিমসার বাজার সমিতির সভাপতি ব্যবসায়ী হাজী হুমায়ূন কবির মেম্বার অভিযোগ করেন, ব্যবসায়ীদের জিম্মি করে বাজারে টোল আদায়ের নামে চাঁদাবাজি চলছে। ব্যবসায়ীরা টোলের অতিরিক্ত টাকা দিতে অপারগতা প্রকাশ করলে তাদের মারধর করা হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত সবজির গাড়ি থেকে জোরপূর্বক অতিরিক্ত চাঁদা আদায় করা হচ্ছে। ফলে দূর-দূরান্ত থেকে আগত ব্যবসায়ীরা নিমসার বাজারে নতুন করে সবজির গাড়ি নিয়ে আসতে চাচ্ছেন না। বাজারের স্থায়ী ব্যবসায়ী ও এলাকার কৃষক-শ্রমিকরা হুমকির মুখে পড়েছেন।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি মো. সাহেব আলী, ইউনিয়ন যুবলীগের সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক মোবারক হোসেন মেম্বার, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আবদুল কাদের জিলানী, সেক্রেটারি মো. শাহ আলম. সিনিয়র সহ-সভাপতি আবু নাসের সবুজ প্রমুখ।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares