| | শুক্রবার, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

সরকারি চাকুরেদের স্ত্রী-সন্তান নিয়ে থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ ১০:৪০ পূর্বাহ্ণ | এপ্রিল ১০, ২০১৯

স্টাফ রিপোর্টার : সরকারি কর্মকর্তাদের কর্মস্থলে স্ত্রী-সন্তানদের নিয়ে থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (৯ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এই নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সাধারণত প্রতিটি একনেক সভায়ই কিছু নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সেসব নির্দেশনা বা অনুশাসন সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।

সরকারি কর্মকর্তাদের বিষয়ে প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশের বিষয়ে এম এ মান্নান বলেন, ‘পিডিদের (প্রকল্প পরিচালক) সম্পর্কে যেমন বলা হয়, তারা প্রকল্প এলাকায় থাকেন না। তেমনি অন্যান্য অফিসার যারা আছেন, দেখা যায় তারাও প্রা ই থাকেন না বা থাকলে পরিবার নিয়ে থাকেন না। পরিবার না নিয়ে থাকলে হয় কি, সবসময় ঢাকায় আসার একটা টান থাকে মনের মধ্যে। প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা চাপ দেন, যাতে তারা বৌ-বাচ্চা নিয়ে কর্মস্থলে থাকেন।’

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানত জেলা প্রশাসকদের (ডিসি) উদ্দেশ করেই প্রধানমন্ত্রী এই কথা বলেছেন। হুঁশিয়ার করে প্রধানমন্ত্রী আরও বলেন, যারা জেলা পর্যায়ে থাকতে রাজি নয়, তাদের এই দায়িত্ব দেয়া হবে না। তবে অন্যান্য সরকারি কর্মকর্তার ক্ষেত্রেও প্রধানমন্ত্রীর এই নির্দেশ রয়েছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘কোনো প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ করার সময় গরিব মানুষের জমি, অল্প জমির মালিক যারা– এদের জমি আপনারা নেবেন না। যদি নিতেই হয়, তাহলে তাকে দুই থেকে তিন গুণ দাম তো দেবেনই, তার পুনর্বাসনের ব্যবস্থাও করবেন। প্রকল্প শুরু করার আগেই এই কাজ করবেন। এটা আমি নিজেও বলছি।’

নদীগুলো প্রতিনিয়ত ড্রেজিং করার জন্যও প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানান মন্ত্রী।

আজকের একনেক সভায় প্রায় ১৩৯ কোটি টাকা ব্যয়ে খুলনা বিভাগীয় কমিশনারের নতুন কার্যালয় ভবন এবং অডিটোরিয়াম নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়।

এই প্রকল্পের বিষয়ে আলোচনা করার সময় প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়েছেন। সেগুলো তুলে ধরে এম এ মান্নান বলেন, এখানে পাবলিক এসে বসতে পারে, আলো-বাতাস পায়, হাঁটতে পারে। যেমন- ব্রিটিশরা নাকি ঘর বানাত, গ্রামের মানুষ গিয়ে উঠানে গল্প করতে পারত। কিন্তু আমরা বানাচ্ছি বক্স করে। মানুষ গিয়ে বোকা হয়ে যায়, কোন দিকে যাবে, কোন দিকে যাবে না।

প্রধানমন্ত্রীর নির্দেশনা হলো ভবনগুলো ভিজিটরবান্ধব (যারা সেবার জন্য আসবে) করতে হবে। আশপাশে যেসব পুকুর আছে, সেগুলো সংরক্ষণ করতে হবে। নাহলে পুকুর কাটতে হবে। আগুন লাগলে যেন বের হতে পারে, সেই ব্যবস্থা রাখতে হবে’ যোগ করেন মন্ত্রী।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares