| |

হালুয়াঘাটে মৌচাষে আগ্রহ বাড়ছে কৃষদের

প্রকাশিতঃ 4:29 pm | April 09, 2019

জোটন চন্দ্র ঘোষ,হালুয়াঘাট : ময়মনসিংহের হালুয়াঘাটে মৌচাষে আগ্রাহ বাড়ছে কৃষদের। মৌচাষে নিজেদের বেকারত্ব লাগব করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হচ্ছেন স্থানীয় চাষীরা। উপজেলার আমতৈল ইউনিয়নের কোনাপাড়া জুগানীয় গ্রামের তালেব হোসেনের পুত্র সাইফুল ইসলাম দেশীয় জাতের মৌচাষ করে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছেন।

দীর্ঘদিন যাবত নিজ উদ্যোগে কাঠের বাক্সে দেশীয় জাতের মধূ চাষ করতেন কৃষক সাইফুল ইসলাম। সম্প্রতি সময়ে ইউনিয়ন কৃষি কর্মকর্তার মাধ্যমে সরকারী ভাবে ৬টি ডিজিটাল বক্স পেয়েছেন। প্রায় ১৯টি বক্সে তিনি মধু চাষ করছেন। প্রতি বক্স থেকে সপ্তাহে দুই থেকে আড়াই কেজি মধু আহরণ করতে পারেন। এক হাজার থেকে বার শত টাকা কেজি দরে মধু বিক্রি করছেন। তিনি বাণিজ্যিক ভাবে ব্যাপক পরিসরে মৌচাষ করতে সরকারের সহযোগীতা চান। মৌচাষ অধিক লাভজনক হওয়ায় অনেকেই আগ্রহ প্রকাশ করছেন। সরকারী ভাবে সহযোগীতা পেলে এ শিল্পের ব্যাপক বৃস্তিতি লাভ করবে অত্র উপজেলায়।

স্থানীয় কৃষকরা বলেন, মধুচাষ দেখে তাদের আগ্রহ সৃষ্টি হয়েছে। সরকারী সহযোগীতা পেলে চাষাবাদ করবেন। মৌচাষী সাইফুল ইসলাম বলেন, তিনি সরকারী ভাবে আরোও সহযোগীতা পেলে বাণিজ্যিক ভাবে মৌচাষ করতে পারবেন। মৌচাষ একটি লাভ জনক ফসল, এই ফসল উৎপাদন করে স্বাচ্ছন্দ্যে সংসার চালাচ্ছেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আহমেদ বলেন, ডাল,তেল ও মসলা প্রকল্পের আওতায় নতুন উদ্যেগের মাধ্যমে একজন মৌচাষীকে ৬টি ডিজিটাল বাক্স প্রদান করেছেন, যাতে মধু উৎপাদনের কার্যক্রমটি আরও সম্প্রসারিত হয়। মৌচাষীদের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares