| | রবিবার, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

‘নারীর উন্নয়ন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়’

প্রকাশিতঃ ১১:৪৯ অপরাহ্ণ | মার্চ ২৪, ২০১৯

স্টাফ রিপোর্টার : সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী, তাই তাদের উন্নয়ন না হলে টেকসই উন্নয়ন সম্ভব নয়। এজন্য নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে।

আজ (রবিবার) রাজধানীর আগারগাঁওয়ে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ভবনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবদুল করিম, পরিচালনা ও সাধারণ পর্ষদ সদস্য প্রতিমা পাল মজুমদার প্রমুখ।

মন্ত্রী বলেন, দেশে লিঙ্গ বৈষম্য ব্যাপকভাবে হ্রাস পাচ্ছে এবং সামগ্রিকভাবে নারীর অগ্রযাত্রা ক্রমেই বাড়ছে। কিন্তু নারীর প্রতি সামাজিক বৈষম্য, সংকীর্ণ মানসিকতা, সহিংসতা এখনও দূর হয়নি। জাতীয় স্বার্থে একটি নারীবান্ধব সমাজ গঠনে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, একসময় অর্থনৈতিক উন্নতি নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার একমাত্র উপায় হিসেবে বিবেচিত হতো। এখন সেই ধারণায় পরিবর্তন এসেছে। বর্তমানে মানব মর্যাদা ও মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সমাজের লিঙ্গ বৈষম্য দূর করতে হবে।

পিকেএসএফের এমডি মো. আবদুল করিম নারীর ক্ষমতায়ন ও অগ্রগতি বেগবান করার লক্ষ্যে বাংলাদেশ সরকার কর্তৃক যেসব উদ্যোগ নেয়া হয়েছে তা তুলে ধরেন। তিনি বলেন, পিকেএসএফ তার ব্যাপক বিস্তৃত কার্যক্রমের মাধ্যমে সরকারের এসব উদ্যোগ অর্জনে সহায়ক ভূমিকা পালন করছে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares