| | বৃহস্পতিবার, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

ঝিনাইদহে নবজাতকের মৃত্যু রোধে দিন ব্যাপী কর্মশালা

প্রকাশিতঃ ১২:৩৮ পূর্বাহ্ণ | মার্চ ১৯, ২০১৯

বিশেষ প্রতিনিধি, ঝিনাইদহ : সোমবার সকাল ৯ টা থেকে বিকাল ৫ পর্যন্ত ঝিনাইদহ জেলা পরিবার পরিকল্পনা অফিসে অনুষ্ঠিত হলো নবজাতকের মৃত্যু রোধে দিন ব্যাপী এক প্রশিক্ষক কর্মশালা। প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলো ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম।

ঝিনাইদহ জেলা পরিবার পরিবার পরিকল্পনা উপ-পরিচালন ডাঃ জাহিদ আহামেদ জানান, এই কর্মশালায় প্রতি ব্যাজে ২০ জন করে ৪ দিনে ৬০ জন এফ.ডবলু.এ অংশ নেবে এর আগে ৬ ব্যাজে আরও ১২০ জন কে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরও জানা গেছে যে প্রতি বছর আমাদের দেশে প্রতি হাজারে ২৮ জন নব জাতক নাভির সংক্রান্ত ব্যাধিতে মারা যায়। যার প্রাধান কারন হলো গ্রামীণ প্রথা অনুযায়ী কোন নবজাতক ভূমিষ্ঠ হওয়ার পর বাঁশের চোঁচ কিম্বা বে¬ড দিয়ে নবজাতকের নাড়ি কর্তন করে সেখানে নেকড়া পুড়ায়ে ছাক দেওয়া অথবা অপরিষ্কার বিভিন্ন কিছু লাগান হয়ে থাকে। যার কারনে অনেক নবজাতক জন্মগ্রহণ করার পর নাভির ইনফেকশনের শিকার হয়ে মৃত্যু বরন করে। যাতে এই শিশু মৃত্যু রোধ করা যায় তার কারনেই এই প্রশিক্ষণ কর্মশালা।

এই প্রশিক্ষণে একজন নবজাতকের নাভি কর্তন করে তাকে গ্রামীণ ব্যবস্থা প্রয়োগ না করে ৭ পয়েন্ট ১% ক্লোরোহেসিডিন এর ড্রোপ লাগাতে হবে তাহাতে কোন ইনফেকশন হবে না। তাতে নবজাতকের নাভিগত সমস্যার কারনে মৃত্যু হার কমে যাবে।

এছাড়া আরও বলেন যে কোন নবজাতক জন্ম গ্রহণ করলে পরিষ্কার শুকনা কাপড় দিয়ে তার গাঁ মুছায়ে দিতে হবে। নবজাতক জন্ম গ্রহণ করার পর যদি এক মিনিটের মধ্যে শ্বাস না নেয় তাহলে তাকে শ্বাস নিতে সহযোগিতা করতে হবে। এই সকল পরিচর্যার মাধ্যেমে ২০৩০ সালের মধ্যে নব জাতক মৃত্যুর হার ১২% কমিয়ে আনা সম্ভব হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares