| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

চলে গেলেন না ফেরার দেশে ভাষা সৈনিক ওসমান গণি

প্রকাশিতঃ ১০:৩২ অপরাহ্ণ | মার্চ ১৭, ২০১৯

ফয়সাল আজম অপু, চাঁপাইনবাবগঞ্জ থেকে : এক সময়ের বাম রাজনীতির অন্যতম নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুখোড় ছাত্র নেতা, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক, চাঁপাইনবাবগঞ্জ বারের একাধিক বারের সভাপতি, স্থানীয় ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাকালীন সভাপতি ও সমাজ সেবক এ্যাডভোকেট ওসমান গনি (৯৫) দীর্ঘদিন অসুস্থ্য হয়ে ইসলামপুরের বাসভবনে অবস্থান করার পর শনিবার রাত সাড়ে নয়টায় রাজধানী ঢাকার বারডেম হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন)।

চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম মোস্তফা মন্টু জানান, রবিবার বাদ আসর রেহাইচর ঈদগাহ ময়দানে নামাজে যানাজা ও একই গোরস্থানে দাফন করা হবে এ্যাডভোকেট ওসমান গনিকে। মহান ভাষা আন্দোলনে চাঁপাইনবাবগঞ্জের যেসব ভাষা সৈনিক অংশ নিয়েছিলেন তাঁর মধ্যে অন্যতম ছিলেন অ্যাড. ওসমান গনি।

তিনি চেয়েছিলেন দেশের সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন করা হোক। ভাষা আন্দোলনের সময় ভাষা সৈনিক ওসমান গনি ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক হলের ছাত্র ছিলেন। ওসমান গনির জন্ম ১৯৩০ সালের ৩১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়পুরে গ্রামে। তাঁর বাবার নাম মরহুম আইউব আলী এবং মাতা মরহুমা হাজেরা খাতুন। তাঁর স্বপ্ন আইনের শাসন, শোষণহীন, অসম্প্রদায়িক বাংলাদেশ। তার প্রত্যাশা ছিলো দেশের সর্বত্র ব্যবহার হবে বাংলা ভাষা।

ভাষা সৈনিক এ্যাডভোকেট ওসমান গনির মৃত্যুতে বিভিন্ন মহল ও প্রতিষ্ঠান তাঁর পরিবারের প্রতি সমবেদনা ও গভীর শোক প্রকাশ করেছেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares