| | শনিবার, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪১ হিজরী |

দিনাজপুরের আম বাগানগুলোতে উপচে পড়া মুকুল

প্রকাশিতঃ ৯:১৮ অপরাহ্ণ | মার্চ ১২, ২০১৯

স্টাফ রিপোর্টার : ধানের জেলা দিনাজপুরে লিচু চাষের পাশাপাশি আম চাষে ধুম পড়েছে। গাছে গাছে বাতাসে দোল খাচ্ছে আমের মুকুল। আমের গাছগলো মুকুলে ভরে গেছে। আম গাছে মুকুলের পরিচর্যা করছে বাগান মালিক ও আম চাষীরা। উপচে পড়া মুকুলের সমারোহ দেখে এবার আমের বাম্পার ফলনের আশা করছে আম বাগান মালিক ও আম ব্যবসায়ীরা। তবে কৃষিবিদরা বলছেন,আবহাওয়া অনুকুলে থাকলে এবার আমের বাম্পার ফলন সম্ভাবনা রয়েছে।

গাছে থোকা থোকা মুকুল আগমনই বলে দিচ্ছে এবার আমের ভালো ফলন হবে এ জেলায়। তাই দিনাজপুরের আম চাষীরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন আম গাছের পরিচর্চায়।অনেকে ছত্রাক নাশক ও কীটনাশক স্প্রে করছে আম গাছে। লাভ জনক ফল হওয়ায় অনেকে ধান ও অন্যান্য ফসলের জমিতে আম গাছ লাগিয়েছে।

দিনাজপুরের ১৩টি উপজেলায় এ বছর ৫ হাজার ৩’শ হেক্টর জমিতে আম চাষ হচ্ছে । জেলায় প্রায় ২০/২৫ প্রজাতির আম চাষ হচ্ছে। এর মধ্যে গোপালভোগ, সূর্যাপূরী, আম্রপালী, ল্যাংড়া,ফজলি, বউভূলানী, আসিনিয়া,ছাতাপড়া, চিনিফজলী, সুরমাই, মিশ্রীভোগ কালাপাহাড়ী, গুটি, মধুচুষি, খিরশাপাতি উল্লেখযোগ্য। প্রতি মৌসুমে এ জেলার আম বিক্রি থেকে অর্জিত হয় গড়ে ৫৫ থেকে ৬৫ কোটি টাকা।

আমের মুকুলের মৌ মৌ ঘ্রাণে ভরে উঠেছে দিনাজপুরের গ্রামাঞ্চল । আর কয়েকদিন পরেই এসব আমের মুকুল থেকে আসবে থোকায় থোকায় আম মুকুর। আমের মুকুল রক্ষা ও রোগ বালাই থেকে মুক্ত রাখতে নিয়মিত আম চাষীদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ। দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, প্রকৃতি এবং আবহাওয়া অনুকুলে থাকলে এবার দিনাজপুরে আমের ফলন হবে বাম্পার।

এবার জেলা সদর, বিরল, কাহারোল , চিরিরবন্দর বোচাগঞ্জ, বীরগঞ্জ ,পার্বতীপুর এলাকার আম বাগানগুলোতে উপচে পড়া মুকুলের সমারোহ ।আম বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হবার স্বপ্ন দেখছেন আম বাগান মালিক ও ব্যবসায়ীরা। আগাম বিক্রি হয়েছে কিছু আম বাগান। তবে অনেক বাগান মালিক ভালো দামের আশায় অপেক্ষা করছেন। আমের ভালো ফলন এবং রং টিক রাখার জন্য এখন থেকে গাছের গোড়ায় পানি দিচেছেন। মুকুল থেকে গুটি শুরু হওয়ায় ভিটামিন রিপকট স্প্রে করা হচ্ছে বলে বাগান মালিকরা জানিয়েছেন।

ধানের জেলা দিনাজপুরে এবার লিচুর পাশাপাশি আমের পর্যাপ্ত মুকুল এসেছে। আম গাছ পরিচর্যায় কৃষি বিভাগের সহযোগিতা এবং আবহাওয়া অনুকুলে থাকলে এবার আমে বাম্পার ফলনের আশা করছেন কৃষিবিদরা।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares