| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

জেরুজালেমে দূতাবাস বন্ধ করল যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ ৬:৩৪ অপরাহ্ণ | মার্চ ০৫, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক  জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য ব্যবহৃত মার্কিন দূতাবাস বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। গেল কয়েক দশক ধরে ফিলিস্তিনের সঙ্গে ওয়াশিংটনের সরাসরি যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত এ দূতাবাসটি সোমবার আনুষ্ঠানিক ভাবে বন্ধ করে দেয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বন্ধ করে দেয়া এ দূতাবাসটি জেরুজালেমের ইসরায়েল অংশে অবস্থিত মার্কিন নতুন দূতাবাসের সঙ্গে যুক্ত করা হয়েছে। – খবর আনাদলু এজেন্সি’র

এ পদক্ষেপ গ্রহণের ফলে মার্কিন কনস্যুলেটের সুবিধা পেতে এখন থেকে ফিলিস্তিনিদের ওই শহরেরই ইসরায়েলি অংশে যেতে হবে। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে ফিলিস্তিনজুড়ে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে।

এ প্রসঙ্গে ফিলিস্তিনি সরকারের এক কর্মকর্তা বলেন, এ সিদ্ধান্ত কার্যকরের মাধ্যমে ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের ভূমিকার কফিনে শেষ পেরেকটি ঠুকা হলো।

২০১৭ সালের ৬ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণার পর ফিলিস্তিনের নেতারা জেরুজালেমের কনস্যুলেট জেনারেলসহ মার্কিন প্রশাসনের সঙ্গে সমস্ত রাজনৈতিক যোগাযোগ স্থগিত করেছিল।
এর প্রেক্ষিতে গেল বছরের অক্টোবরে ইসরাইল ও ফিলিস্তিনের জন্য একটি দূতাবাসের ঘোষণা দিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ২০১৯ সালের মার্চ থেকে তা শুরু করার কথা জানিয়েছিল ওয়াশিংটন।

পম্পেওর ওই ঘোষণাই ফিলিস্তিনিদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। এই পদক্ষেপের মাধ্যমে জেরুজালেমের অংশীদারিত্ব ও সমগ্র ফিলিস্তিনিদের অধিকারকে যুক্তরাষ্ট্র ক্ষুন্ন করছে বলেও মনে করেন তারা।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares